আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশের। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। প্রোটিয়ারদের বিপক্ষে এই ম্যাচে অভিজাত মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন বাংলাদেশর সাকিব আল হাসান।

বর্তমানে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সাকিবের উইকটে সংখ্যা ২৪৯ টি। অথাৎ প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচটিতে আর মাত্র একটি উইকেট তুলে নিতে পারলে সাকিব বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটে ২৫০টি উইকেট শিকারি হবেন। একই সাথে ২৫০ উইকেট ও পাঁচ হাজারের অধিক রানের মালিক হওয়া পঞ্চম ক্রিকটোর হবেন তিনি।

তার আগে এই অভিজাত মাইলফলকটি স্পর্শ করেছেন পালিস্তানের সাবেক দুই অল রাউন্ডার আব্দুল রাজ্জাক এবং শহীদ আফ্রিদি ছাড়াও দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস আর শ্রীলঙ্কান কিংবদন্তী সুনাত জয়সুরিয়া। তবে সাকিবের সামনে আছে এই চারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ।

তবে সাকিব এই ম্যাচে এক উইকেট নিতে পারলে সব থেকে দ্রুত এই মাইল ফলক অর্জন করবে এই বিশ্বসেরা অলরাউন্ডার। সেই সাথে একমাত্র অলরাউন্ডার হিসেবে র‍্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করে তিনটি বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন সাকিব। এই কীর্তি নেই আর কোন অলরাউন্ডারের। বর্তমানে ১৯৮ ওয়ানডে ম্যাচে সাকিবের রান সংখ্যা ৫৭১৭ রান।

মন্তব্য: