নিউজিল্যান্ড – ইংল্যান্ড এর নাটকীয় ফাইনাল দিয়ে পর্দা নেমেছে দ্বাদশ বিশ্বকাপের। ক্রিকেটের সবচেয়ে বড় আসর শেষ হওয়ার চব্বিশ ঘণ্টার আগেই আইসিসি প্রকাশ করল তাদের বিশ্বসেরা একাদশ।

অধিনায়ক করা হয়েছে টুর্নামেন্ট সেরা হওয়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন কে। সাকিব আল হাসান টুর্নামেন্ট সেরা হওয়ার যোগ্যতা রেখেছিল। কিন্তু টুর্নামেন্ট সেরা না হতে পারলেও ঠিকই বিশ্বসেরা একাদশে জায়গা করে নিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। আর তার এই একাদশে জায়গা পাওয়ার ব্যাপারটা আগে থেকেই অনুমেয় ছিল।

সাকিব বাদে বাকি সব খেলোয়াড় সেমিফাইনাল ও ফাইনাল খেলা দলের।চ্যাম্পিয়ন হওয়ায় বিশ্ব সেরা একাদশে জয় জয়কার হয়েছে ইংল্যান্ডের।সেখানে তাদের চারজন প্লেয়ার জায়গা করে নিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ দুজন নিউজিল্যান্ড থেকে, দুজন ভারত থেকে এবং অস্ট্রলিয়া থেকে দুইজন।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির মনোনীত পাঁচ সদস্যের কমিটি নির্বাচিত করে থাকে বিশ্বকাপের সেরা দল। সেখানে সদস্য হিসেবে ছিলেন ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ও ঈশা গুহ ও লরেন্স বুথ। পঞ্চম সদস্য ও আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

মন্তব্য: