বিশ্বকাপ আসরে রবিবার মাঠে নামবে টেবিলের তালানীর দুই দল সাউথ আফ্রিকা ও পাকিস্তান। ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় পয়েন্টের খোঁজে একে অন্যের মুখোমুখি হবে ডুপ্লেসিস-সরফরাজরা। আর এ ম্যাচে যারা জিতবে, তারাই এগিয়ে যাবে পয়েন্ট টেবিলে।

বিশ্বকাপে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে টেবিলের সপ্তম স্থানে আছে আফ্রিকা। আর পাঁচ ম্যাচে খেলে প্রেটিয়াদের পরের স্থানে আছে পাকিস্তান। দুই দল একটি করে ম্যাচে জয় পেয়েছে। দুই দলে একটি করে ম্যাচ পরিত্যাক্ত। তিন পয়েন্ট নিয়ে দুই দল পয়েন্ট টেবিলের তলানিতে। আজকের ম্যাচ হারলেই বিদায় ঘন্টা বেজে যাবে তাদের।

আজকের ম্যাচে টসে জীতলে দুই দলই প্রথমে ব্যাটিং করতে চাইবেন। একই সঙ্গে দুই দলেই আসতে যাচ্ছে একাধিক পরিবর্তন। দক্ষিণ আফ্রিকা দলে অ্যান্দিলে ফেলকায়োর বদলে জায়গা করে নিতে পারেন জেপি ডুমিনি। আর পাকিস্তান দলে একাধিক পরিবর্তন হতে পারে বলে মনে করা হচ্ছে। ফর্মের ধারে কাছে নেই হাসান আলী। তার বদলে খেলতে পারেন শাহীন আফ্রিদী বা মোহম্মদ হাসনাইন। ভারতের বিপক্ষে শেষ ম্যাচে শূন্য রানে আউট হন শোয়েব মালিক। বিশ্বকাপে সেভাবে রানের ছন্দে নেই, তাই তার বদলে দলে আসতে পারেন আসিফ আলীও।

২০১৯ বিশ্বকাপের আগে বিশ্বকাপে মোট চারবার একে অন্যের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। চার সাক্ষাতে তিনবার ম্যাচ জিতেছে প্রোটিয়ারা। একবার মাত্র ম্যাচ জিতেছে পাকিস্তান। ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানকে ২০ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। ১৯৯৬ বিশ্বকাপে পাকিস্তানকে ৫ উইকেটে এবং ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ২৯ রানে হারিয়েছিল পাকিস্তান।

বিশ্বকাপের বাইরে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা ৭৮ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে পাকিস্তানের জয়- ২৭। বিপরিতে দক্ষিণ আফ্রিকার জয়- ৫০। অন্য ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

মন্তব্য: