তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ভারত সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলাদেশ সময় আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে টাইগাররা।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ভারতের বিপক্ষে কোনো জয় নেই টাইগারদের। এ পর্যন্ত আটবার বিরাট কোহলিদের মুখোমুখি হয়ে সবকটি ম্যাচই হেরেছে বাংলাদেশ দল।

আজ দূষিত দিল্লির আবহাওয়ায় সাকিববিহীন স্বাগতিকদের বিপক্ষে জয় ছিনিয়ে আনলে মাহমুদউল্লাহ বাহিনীকে স্যালুটই দেবে ক্রিকেটবিশ্ব।

তবে যে দলই জিতুক দুই দেশেই গড়বে অনন্য এক ইতিহাস । টি-টোয়েন্টিতে অনন্য এক মাইলফলকের সাক্ষী হবে দুই দেশ। সন্ধ্যা ৭টায় দিল্লির অরুণ জেটলিতে টস করতে নামবেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। সঙ্গে সঙ্গে সেই ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করবেন তারা।

আইসিসির পরিসংখ্যান বলছে, এই ম্যাচের মধ্য দিয়ে চার অংকে পা রাখবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি। অর্থাৎ আজ বাংলাদেশ বনাম ভারত টি-টোয়েন্টি ম্যাচটি হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটের ১০০০তম ম্যাচ। বিশ্বের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সে ম্যাচে ৪৪ রানের ব্যবধানে জয় পেয়েছিলো অস্ট্রেলিয়া। আর আজ দিল্লির মাটিতে টি-টোয়েন্টি ইতিহাসের ১০০০তম ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ ও ভারত।

মন্তব্য: