বিশ্বকাপ আসরে নিজেদের বিদায়ী ম্যাচে খেলতে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এই ম্যাচে প্রথমে ব্যাট করে ক্যারিবিয়ানদের দেওয়া ৩১১ রানের জবাবে ২৮৮ রানে অলআউট হয়েছে আফগানিস্তান। ফলে নয় ম্যাচে ২টি জয় দিয়ে আসর শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে সমান ম্যাচ খেলেও জয় বঞ্চিত থাকলো আফগানিস্তান।

এদিন বিশ্বকাপের তৃতীয় কণিষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে ফিফটি করেন ইকরাম। পরে তিনি গড়েন বিশ্বকাপের কনিষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে ৮০+ রানের ইনিংস খেলার রেকর্ডও।

এদিন ক্যারিবিয়ানদের দেওয়া ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই অধিনায়ক গুলবাদেনের উইকেট হারায় আফগানরা। তবে ইকরাম আলি খিল ও রহমত শাহ দ্বিতীয় উইকেটে ১৩৩ রানের জুটিতে জয়ের স্বপ্ন দেখা শুরু করেন তারা।

৩৫ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ছিল ২ উইকেটে ১৮৭ রান। ৮ উইকেট হাতে রেখে ১৫ ওভারে দরকার ছিল ১২৫ রান। তবে এ সময় আফগানদেনর সমীকরণটা আরো কঠিন করে দেন গেইল। তার তিন বলের মধ্যে ফেরেন দুই সেট ব্যাটসম্যান। ইকরাম হন এলবিডব্লিউ আর রান আউটে কাটা পড়েন নজিবুল্লাহ (৩১)।

এরপর দ্রুতই ফেরেন মোহাম্মদ নবী আর সামিউল্লাহ শেনওয়ারি। আফগানিস্তানও আর পেরে ওঠেনি। আসগরের ৪০ ও সিরাজের ২৫ রান পরাজয়ের ব্যবধানই কমাতে পেরেছে শুধু । ৯৯ রানের মধ্যে আফগানিস্তান হারায় শেষ ৮ উইকেট!

ব্রাফেট ৬৩ রানে ৪টি ও কেমার রোচ ৩৭ রানে নেন ৩টি উইকেট। একটি করে উইকেট নেন গেইল ও ওশানে টমাস। ম্যাচসেরার পুরস্কার জেতেন হোপ।

মন্তব্য: