বিশ্বের সবচেয়ে দৃষ্টিনন্দন এবং বড় স্টেডিয়াম, আহমেদাবাদের মোতেরায় গোলাপি বলের টেস্ট ম্যাচ খেলার জন্য আবারও মাঠে নামতে যাচ্ছে ভারত ও ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজের ১মটিতে হারলেও পরেরটিতে আবার বড় ব্যবধানে জিতে কামব্যাক করেছে ভারত। এবার ৩য় টেস্ট। সিরিজে এগিয়ে যাওয়ার মিশন ভারত কিংবা ইংল্যান্ডের।

ঠিক এক বছর পর আবারও মোতেরার সরদার প্যাটেল স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। গোলাপি বলের টেস্ট দিয়ে অভিষেক ঘটতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ এই স্টেডিয়ামটির। স্টেডিয়ামটির সবমিলিয়ে ধারণক্ষমতা ১ লাখ ১০ হাজার।

আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামটি নব নির্মিত। বছরখানেক আগে মোতেরার এই স্টেডিয়ামটি উদ্বোধন করেছিলেন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি নতুন উদ্বোধন হওয়ার পর কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়নি এই মাঠে।

প্রসঙ্গত, এর আগে দুটি গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে ভারতীয় দলের। ঘরের মাঠে একটি, অপরটি অস্ট্রেলিয়া সফরে। ইংল্যান্ডের তিনটি গোলাপি বলে টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে। এখনও পর্যন্ত সারা বিশ্বে মোট ১৫টি দিবা-রাত্রির টেস্ট হয়েছে।

মন্তব্য: