বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে অদল বদলের সময় আছে আর মাত্র দুই দিন(২৩ জুন)। এই সময়ের মধ্যে ১৫ সদস্যের স্কোয়াডে প্রায় অনেক দলই কম বেশি পরিবর্তন নিয়ে এসেছে। তেমনি সদ্য সমাপ্ত হওয়া পাকিস্তান – ইংল্যান্ডের ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের স্কোয়াডে তিনটি পরিবর্তন আনতে যাচ্ছে।

এমনটাই ঘোষণা এসেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে। আজ মঙ্গলবার (২১ মে) আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় তারা। ইংল্যান্ড বোর্ড থেকে বলা হয় পাকিস্তান-ইংল্যান্ডের সিরিজটি দিয়ে পরীক্ষা চালানো হয়। তবে বিশ্বকাপ স্কোয়াডে প্রথম সারিতে জায়গা পাওয়া ক্রিকেটাররাই বাদ পড়েন। তাই দল থেকে ছিটকে যাচ্ছেন ডেভিড উইলি, জো ডেনলি ও অ্যালেক্স হেলস।

বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে জো ডেনলির জায়গায় ডাক পাচ্ছেন লিয়াম ডসন। জো ডেনলি লেগ স্পিনিং অলরাউন্ডার পাকিস্তানের বিপক্ষে সিরিজে তেমন অবদান রাখার সুযোগ পাননি। তিন ম্যাচের একাদশে একটি বৃস্টির কারণে পরিত্যাক্ত হয়, একটিতে ছয় ওভার বোলিং করে কোনো উইকেট পাননি, আর একটিতে ব্যাটিং করে মাত্র ১৭ রান করেন।

এদিকে লিয়াম ডসন হ্যাম্পশায়ারের হয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপ খেলেছেন লিয়াম ডসন। ২৭১ রান করার পাশাপাশি শিকার করেছেন ১৮ উইকেট।

দলে ঢুকতে যাচ্ছেন পেসার জোফরা আর্চার। প্রাথমিকভাবে ঘোষিত দলে তিনি ডাক না পাওয়ায় বেশ আলোচনা হয়েছিল। গতি আর সুইং দিয়ে সবার নজর কেড়েছেন এ পেসার। আর্চারকে দলে নেওয়া হলে কপাল পুড়তে পারে ডেভিড উইলির। বাদ পড়তে হতে পারে তাকে। পাকিস্তানের বিপক্ষে সিরিজে চার ম্যাচে তিনি নেন চার উইকেট।

জেমস ভিন্সের দলে ঢোকা অনেকটা নিশ্চিত। নিষিদ্ধ দ্রব্য সেবনের দায়ে নিষিদ্ধ অ্যালেক্স হেলস। তার জায়গা পূরণ করবেন এ ডানহাতি ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচে ব্যাটিং করেছেন তিনি। রান সংগ্রহ করেছেন ৭৬। ২৭ মে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে স্বাগতিকরা।

১৭ এপ্রিলে ঘোষণা করা ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ জনি বেয়ারস্টো, জেসন রয়, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার, মইন আলি, ক্রিস ওকস, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, মার্ক উড, অ্যালেক্স হেলস, টম কারেন, জো ডেনলি ও ডেভিড উইলি।

মন্তব্য: