বিশ্বকাপে আজ গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। ম্যাচ শুরুর আগে আলোচনার কেন্দ্রে রয়েছে এজবাস্টনের পিচের চরিত্র।

আজকের ম্যাচ ভেন্যু এজবাস্টনে ভারত তদের শেষ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে খেলেছে। সেই ম্যাচে ৩১ রানের হারের স্বাদ পেয়েছে তারা। তবে ম্যাচ হারলেও মাঠ সম্পর্কে তাদের ভালো ধারণা রয়েছে। যা আজকের ম্যাচ তাদেরকে বাংলাদেশ থেকে এগিযে রাখবে।

এদিকে চলতি বিশ্বকাপে এজবাস্টনে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে তিনটি, এই তিনম্যাচে দু’দলের ৬০ উইকেটের মধ্যে বোলাররা দখলে নিতে পেরেছে অর্ধেকের কিছু বেশি।

মোট উইকেট ৬০ টি
পতন হয়েছে ৩৪ টি
পেসারদের দখলে ২৮ টি
স্পিনারদের দখলে ০৪ টি
রান আউটে কাটা ০২ টি।

পরিসংখ্যানে পেসারদের দাপট স্পষ্ট হলেও প্রথম দু’ম্যাচে স্পিনারদের জন্যও পিচে কিছু ছিলো পাকিস্তান ও নিউজিল্যান্ডের ম্যাচ দেখে থাকলে হয়তো বুঝবেন। প্রথম দুই ম্যাচে স্পোর্টিং উইকেটে খেলা হলেও ইংল্যান্ড ও ভারত ম্যাচটা হয়েছে পিওর ব্যাটিং উইকেটে।

ভারতের বিশ্ববিখ্যাত দুই রিস্ট স্পিনার ও ২০১৫ বিশ্বকাপের পর থেকে সবচেয়ে বেশি উইকেট নেওয়া লেগ স্পিনার আদিল রশীদকে বেধড়ক পিটুনি খেতে দেখাটা একটু বেশিই ভীতিকর। তাই বোঝাই যাচ্ছে আজকের ম্যাচে পেসার ম্যাচের গতি প্রকৃতি নির্ণয় করে দেবেন।

এজবাস্টনে ফ্লাট ট্রাকে ঘুমিয়ে ঘুমিয়ে স্পিন খেলতে পারা ডানহাতি ব্যাটসম্যান সর্বস্ব ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে দুইটা জেনুইন স্পিনার খেলানো আত্বঘাতী হতে পারে। তাই আজ একাদশে মিরাজের জায়গায় চতুর্থ পেসার হিসেবে রুবেল হোসেনকে খেলানো হতে পারে। ডানহাতি ব্যাটসম্যানদের বিরুদ্ধে মিরাজের এভারেজ ৫৫!

ইংল্যান্ড ও ভারতের মধ্যকার ম্যাচে স্পিনাররা ছিলেন বেশ খরুচে। সেই ম্যাচে বিশ্বের অন্যতম সেরা তিন রিস্ট স্পিনারের করুন অবস্থাটা আসুন দেখে নেওয়া যাক,

কুলদীপ যাদবঃ

ওভার উইকেট মেডেন রান
১০ – ০১ – ০০ – ৭২

জুভেন্দ্র চাহল

ওভার উইকেট মেডেন রান
১০ – ০০ – ০০ – ৮৮

আদিল রশিদ

ওভার উইকেট মেডেন রান
০৬ – ০০ – ০০ – ৪০

এজবাস্টনের পিচ হাই-স্কোরিং রেকর্ডের জন্য বিখ্যাত এই মাঠ এবারের বিশ্বকাপেও ধরে রেখেছে নিজের ঐতিহ্য। আরও একটি তিন শতাধিক রানের ম্যাচ উপহার দেবার অপেক্ষায় বার্মিংহামের এই মাঠ। তবে ভারতকে কম রানে আটকাতে আজ একাদশে স্পিনানের আধিক্য কমিয়ে বাড়তি পেসার খেলানোয় নজর দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

মন্তব্য: