দুর্দান্ত জয় দিয়ে কোপা আমেরিকার আসর শুরু করল ব্রাজিল। শনিবার ভোরে কোপার উদ্ধোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে তিতের শিষ্যরা। এই ম্যাচে জোড়া গোল করেছেন কুতিনহো। ম্যাচের অন্য গোলটি আসে এভারটনের পা থেকে।

ইনজুরির কারণে টুর্নামেন্টের ঠিক আগ মুহূর্তে ছিটকে গেছেন ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। তবে শুরুর একাদশেই আক্রমণভাগে ছিলেন কৌতিনহো, ফিরমিনহোরা। প্রথমার্ধে আধিপত্য দেখিয়ে খেললেও গোলের দেখা পায়নি ব্রাজিল। গুছিয়ে উঠতেই বেশ খানিকটা সময় চলে যায় ব্রাজিলের।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রন নেয় ব্রাজিল। ম্যাচের ৫০ মিনিটে রিসার্লিসনের শট ডি-বক্সের মধ্যে বলিভিয়ার ডিফেন্ডার জুসিনোর হাতে লাগলে ভিএআরের সহায়তায় পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। এ সময় গোল করে দলকে প্রথম লিড এনে দেন কুতিনহো। তিন মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন তিনি। ডান প্রান্ত থেকে রিসার্লিসনের পাস থেকে হেডে বল জালে জড়ান তিনি।

ম্যাচের ৮১তম মিনিটে ডেভিড নেরেসের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামানো হয় এভারটনকে। ম্যাচের ৮৫ মিনিটে বলিভিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন তিনি। এ সময় ফার্নান্দিনহোর কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া এভারটনের দৃষ্টিনন্দন গোলে ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

কোপা আমেরিকার ইতিহাসে এটি ব্রাজিলের ১০০তম জয়। এখনো পর্যন্ত ১৭৯ ম্যাচ খেলে ৩৫ ড্র ও ৪৪ পরাজয়ের বিপরীতে ঠিক ১০০ জয় পেয়েছে ব্রাজিল। আর বলিভিয়ার বিপক্ষে ঘরের মাঠে টানা ১২ ম্যাচ অপরাজিত রইলো তিতের শিষ্যরা।

মন্তব্য: