ভেনেজুয়েলাকে ২-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার সেমি ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।১৪ বারের শিরোপাজয়ী কোপা আমেরিকার সবচেয়ে সফল দলটি টেনেটুনে কোয়ার্টার ফাইনালে এসে আজো খুব একটা দৃষ্টিনন্দন ফুটবল উপহার দিতে পারেনি।ভেনেজুয়েলার ছন্নছাড়া ও দূর্বল ফুটবলের সুবিধা নিয়ে সহজ জয়ই পেয়েছে আর্জেন্টিনা।

রিও ডি জেনেরিয়োর স্থানীয় সময় শুক্রবার বিকেলে অনুষ্ঠিত ঐ ম্যাচের প্রথমার্ধে দশ মিনিটেই লাউতারো মার্তিনেস এক গোল করেন। আর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন মিডফিল্ডার জিওভানি লো সেলসো।

ম্যাচ শুরু হওয়ার তৃতীয় মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। মার্তিনেসের বুদ্ধিদীপ্ত পাস থেকে আগুয়েরোর শট ঠেকিয়ে দেন ভেনেজুয়েলার গোলরক্ষক উইলকের ফারিনেস।

তবে সাত মিনিট পর লিওনেল মেসির কর্নার থেকে ভেনেজুয়েলার ডিফেন্ডারদের ব্যর্থতায় বল পেয়ে যান আগুয়েরো। তার নেয়া কোনাকুনি শটে পায়ের পেছন দিক দিয়ে ফ্লিকে জাল খুঁজে নেন ইন্টার মিলান ফরোয়ার্ড মার্তিনেস।

দ্বিতীয়ার্ধে এসে কেমন গা ছাড়া ভাব দিয়ে খেলে আর্জেন্টিনা। বেশ কিছুটা সময় আর্জেন্টিনার রক্ষণভাগের পরীক্ষা নেয় ভেনেজুয়েলার খেলোয়াড়রা। সুজোগ তৈরি হয় ভেনেজুয়েলার। কিন্তু ভেনেজুয়েলা সেসব সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়। এরই মধ্যে ৭৪তম মিনিটে ভেনেজুয়েলার গোলরক্ষকের ভুলে দ্বিতীয় গোল পেয়ে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের বাইরে থেকে আগুয়েরোর শট ধরতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন ভেনেজুয়েলার গোলরক্ষক উইলকের ফারিনেস। সুযোগ বুঝে বদলি হিসেবে নামা মিডফিল্ডার জিওভানি লো সেলসো ফাঁকা জালে বল পাঠান।

আর্জেন্টিনার এই জয়ের ফলে এখন সেমি-ফাইনালে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হবে লিওনেল মেসির দল।আর টিকে রইলো দেশের হয়ে শিরোপা উঁচু করে ধরার মেসির স্বপ্ন।মেসি কি পারবে তার স্বপ্ন পূরন করতে?সেই স্বপ্ন পূরণ করতে আপাতত জিততে হবে স্বাগতিক ব্রাজিলের সাথে। আগামী বুধবার বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা।

মন্তব্য: