বর্তমান সময়ের সেরা তিনজন ফাস্ট বোলারদের মধ্যে একজন হচ্ছেন দক্ষিণ আফ্রিকার ফার্স্ট বোলার কাগিসো রাবাদা। আবার বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হচ্ছেন বিরাট কোহলি। এই দুই সেরাদের সব সময় মাঠের লড়াইতেই দেখা যায়। তবে এবার তারা লড়াইতে মেতে উঠলো মাঠের বাইরে। বিরাট কোহলিকে অপরিপক্ক বলে কটাক্ষ করলেন কাগিসো রাবাদা।

বেশ কয়েকটি ওয়ানডে ম্যাচ ছাড়াও প্রিমিয়ার লিগগুলোতে বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে রাবাদা ও কোহলি। রাবাদাকে প্রায়ই উইকেট শিকার করার পর বুনো উল্লাসে মেতে উঠতে দেখা যায়। এটা তার সহজাত প্রবৃত্তি। এবার আইপিএলের দ্বাদশ আসরে রাবাদা খেলেছিলেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।

হঠাৎ করেই আইপিএলের এই আসরে ব্যাঙ্গালুরুর অধিনায়ক কোহলির সাথে ঝগড়া হতে দেখা যায় রাবাদার। পরে তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হতে দেখা যায়। এরই প্রেক্ষাপটে এক সাক্ষাৎকারে সেই ঘটনা সম্পর্কে মুখ খুললেন রাবাদা। তিনি কোহলিকে অপরিপক্ব বলে উল্লেখ করেন।

রাবাদা বলেন, ‘আমি শুধুই আমার পরিকল্পনাগুলো নিয়ে ভাবছিলাম। বিরাট আমার বলে বাউন্ডারি মারার পরে বেশকিছু কথা বলেছিল। কিন্তু আমি যখনই তাকেও এর জবাব দিলাম তখনই সে রেগে গেল। আমি জানি না সে কেন এমন করেছিল। তবে এটা অবশ্যই তার অপরিপক্বতাকে প্রকাশ করে। সে একজন চমৎকার খেলোয়াড়। কিন্তু তাকে স্লেজিং করা হলে সেটা সহ্য করতে পারে না।’

স্লেজিং রাবাদাকে আরও ভালো করতে অনুপ্রেরণা যোগার বলে জানান তিনি, ‘আসলে স্লেজিং আমাকে আরও দৃঢ় করে তোলে। যখন কেউ এসে আমাকে বলে, আমি তোমাকে মেরে খেলব, এবার তোমার বলে বাউন্ডারি মারব কিংবা তুমি খুব সাধারণ একজন বোলার, তখন আমি আরও ভালো করার জন্য প্রতিজ্ঞা করি। এটা অনেকটা যুদ্ধের মতো লাগে। এবং পরের ওভারেই আরও ভালো বল করে যখন কোহলি পরাস্ত করা যাবে তখন সে অবশ্যই পিছিয়ে পড়বে। তাই কোহলির এই আগ্রাসী আচরণ তার অপরিপক্কতাকেই প্রকাশ করে’

আগামী ৫ জুন আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর ৮ম ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ভারত। দুই শক্তিশালী দলের লড়াইয়ের সাথে সাথে রাবাদা ও কোহলির ব্যক্তিগত লড়াইও জমে উঠার অপেক্ষায়।

মন্তব্য: