টি-টোয়েন্টিতে অভিনব এক রেকর্ডে নাম তুললেন নেপাল দলের অধিনায়ক পরশ খাড়কা। রান তাড়া করতে নেমে সেঞ্চুরি করে করে দলকে জয় এনে দেওয়া অধিনায়কের খাতায় নাম তুলছেন তিনি। তার আগেই এই কীর্তি কেউ করে দেখাতে পারেনি।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শনিবার স্বাগতিক সিঙ্গাপুর প্রথমে ব্যাট করে ১৫০ রান তোলে। দলটির অধিনায়ক টিম ডেভিডের ৬৪ রানের ইনিংসে ভর করে ৩ উইকেটে চ্যালেঞ্জিং স্কোর সংগ্রহ করে তারা। এছাড়া সুরেন্দর চন্দ্রমোহন ৩৫ এবং জনক প্রকাশ খেলেন ২৫ রনের ইনিংস।

জবাব দিতে নেমে দলীয় ৯ রানেই ইশান পান্ডের উইকেট হারায় নেপাল। এরপর দ্বিতীয় উইকেটে অধিনায়ক পরশ খাড়কা এবং আরিফ শেখ অবিচ্ছিন্ন ১৪৫ রানের জুটি গেড়ে দলকে জিতিয়ে মাঠ ত্যাগ করেন। যেখানে পরশ ৫২ বলে ১০৬ রান করেন। টি-টোয়েন্টিতে নেপালের হয়ে সেঞ্চুরি পাওয়া প্রথম ক্রিকেটার তিনি।

পরশের ১০৬ রানের ইনিংসটি জেতা কোনো ম্যাচে অধিনায়কদের তালিকায় সর্বোচ্চ সংগ্রহ। তার আগে ২০০৯ সালে ৮৮ রানে করে এই রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন ক্রিস গেইল। তবে গেইলকে হটিয়ে এখন রেকর্ডটি নিজের নাম করে নিয়েছেন পরশ। তও আবার সেঞ্চুরি করে।

ত্রিদেশীয় সিরিজে নেপাল ও সিঙ্গাপুর ছাড়া অন্য দলটি হলো জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ম্যাচে তারা নেপালকে হারিয়েছিল। পয়েন্টের ভিত্তিতে নির্ধারিত হবে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল।

মন্তব্য: