ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে আজ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। তবে এই মাঠে টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের পরিসংখ্যানই তাদের বড় প্রতিপক্ষ।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নেপাল ও হংকংয়ের বিপক্ষে ম্যাচে এই মাঠে খেলতে নেমেছিল টাইগাররা। নেপালের বিপক্ষে জিতলেও হংকংয়ের বিপক্ষে বাংলাদেশের লজ্জার সেই হার এখনো বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের জ্বালা দেয়।এই আসরেই চট্টগ্রাম পর্বের শেষ ম্যাচ খেলেছিল নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। এরপর পাঁচ বছর এখানে হয়নি কোনো টি-টোয়েন্টি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আজ প্রায় পাঁচ বছর পর জিম্বাবুয়ে ও বাংলাদেশ ম্যাচ নিয়ে আবারো চট্টগ্রাম স্টেডিয়ামে টি-টোয়েন্টির আন্তর্জাতিক কোনো ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। চট্টগ্রামে বাংলাদেশ দল এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে। যার মধ্যে তিনটি ম্যাচেই পরাজয়ের মুখ দেখতে হয়েছে তাদের। তাই অতীত রেকর্ড আজ বাংলাদেশের প্রতিপক্ষ।

এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে দশবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ৬টিতে জিতেছে আর ৪টিতে হেরেছে। সিরিজে টিকে থাকতে হলে দুই দলের জন্য আজকের ম্যাচটি গুরুত্বপূর্ণ। দুই ম্যাচ খেললেও কোনো জয় পায়নি জিম্বাবুয়ে। দেয়ালে পিঠ ঠেকেছে তাদের। আজ হারলেই ফাইনালের স্বপ্ন শেষ। আর বাংলাদেশকে যদি আজ তারা হারিয়ে দিতে পারে তাহলে টিকে থাকবে ফাইনালের লড়াইয়ে।

মন্তব্য: