১১ ডিসেম্বর শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু বিপিএলকে সামনে রেখে আজ প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে স্কোয়াড গড়লো বিপিএলের ৭ দল। দেশি খেলোয়াড়দের ছয়টি আর বিদেশি ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করেছে দলগুলো।

বিসিবির বেঁধে দেয়া আরও কিছু নিয়ম মেনেই সাতটি দল স্কোয়াড গড়ায় মন দেয়। প্রতিটি দলকে কমপক্ষে ৯ জন দেশি ও ৬ জন বিদেশি খেলোয়াড় নিতে হবে। আর সর্বোচ্চ খেলোয়াড় সীমা দেশি ১১ ও বিদেশি খেলোয়াড়ের ক্ষেত্রে ৮ জন হতে হবে। তবে দলগুলো চাইলে স্পনসরের অর্থায়নে বিদেশি খেলোয়াড়দের মধ্যে ২ জনকে ড্রাফটের বাইরে থেকেও নিতে পারবে।

দেশি ক্রিকেটারদের ক্ষেত্রে প্রথমে ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে খেলোয়াড় নেওয়ার চেষ্টা করবে প্রতিটি দল। আর মাত্র একজন খেলোয়াড় নেওয়া যাবে ‘এ’ ক্যাটাগরি থেকে। ‘এ প্লাস’ ক্যাটাগরির ক্রিকেটারের সংখ্যা মাত্র চারজন। আর দলের সংখ্যা ৭। তাই তিনটি দল ‘এ প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড় পাচ্ছে না।

শুধুমাত্র তাদের জন্য সুযোগ থাকছে দুজন ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় নেয়ার। ‘বি’ ক্যাটাগরি থেকে ও ‘সি’ ক্যাটাগরি থেকে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় নিতে পারবে দলগুলো। আর ‘ডি’ ও ‘ই’ ক্যাটাগরি থেকে দুজন করে ক্রিকেটার নিতে পারবে তারা।

আর অদ্ভুত যে নিয়মটি সবাইকে অবাক করেছে তা হলো একজন করে ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি গতি সম্পন্ন পেসার প্রতিটি দলকে নিতেই হবে। আর একজন লেগ স্পিনারও স্কোয়াডে রাখতে হবে।

মন্তব্য: