বিশ্বকাপ আসরে নিজেদের শেষ ম্যাচে শুক্রবার (৫ জুলাই) মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। ইংল্যান্ডের বিখ্যাত লর্ডসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। এই ম্যাচে অভিজাত এক রেকর্ডে নিজের নাম তোলা থেকে মাত্র ৭ রান দূরে রয়েছেন সাকিব আল হাসান।

চলতি বিশ্বকাপে নিয়মিত দলে তিন নম্বর পজিশনে ব্যাট করছেন সাকিব। তিন নম্বরে সাধারণত দলের সেরা ব্যাটসম্যানরা ব্যাট করে থাকেন। আসরে সেই দায়িত্ব খুব ভালো ভাবেই পালন করেছেন তিনি। বিশ্বকাপে সাত ম্যাচ (বাকি ম্যাচটি বৃষ্টিতে পণ্ড) খেলে দুই সেঞ্চুরি ও চার ফিফটিতে তুলেছেন ৫৪২ রান। বিশ্বকাপের এক টুর্নামেন্টে তিনে কিংবা তিন থেকে তার নিচে ব্যাট করে এটি দ্বিতীয় সর্বোচ্চ রান তোলার নজির।

একই পজিশনে বিশ্বকাপের এক টুর্নামেন্টে সর্বোচ্চ রান তোলার রেকর্ড মাহেলা জয়াবর্ধনের। ২০০৭ বিশ্বকাপে ১১ ম্যাচে ১১ ইনিংস খেলে ৫৪৮ রান করেছিলেন লঙ্কান কিংবদন্তি। অর্থাৎ জয়াবর্ধনের রেকর্ডটি নিজের করে নিতে সাকিবের চাই আর মাত্র ৭ রান।

সাকিব এর মধ্যেই তিন নম্বর বা তার নিচে ব্যাট করা রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স, রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তিদের পেছনে ফেলেছেন। যেমন ধরুন, ২০১৫ বিশ্বকাপে তিনে কিংবা তার নিচে নেমে সর্বোচ্চ রান সাঙ্গাকারার (৫৪১)। একইভাবে ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে পন্টিং (৫৩৯), দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যালিস (৪৮৫), ১৯৯৯ বিশ্বকাপে দ্রাবিড় (৪৬১) এ পজিশনে দুর্দান্ত করেছেন। কিন্তু সাকিব ছাপিয়ে গেছেন তাঁদের সবাইকে।

বিশ্বকাপে ন্যূনতম তিনে কিংবা তার নিচে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড রিকি পন্টিংয়ের (৪৬ ম্যাচে ১৭৪৩)। এরপর সাঙ্গাকারা (৩৭ ম্যাচে ১৫৩২), ক্যালিস (৩৬ ম্যাচে ১১৪৮), জয়াবর্ধনে (৪০ ম্যাচে ১১০০) ও জাভেদ মিঁয়াদাদ (৩৩ ম্যাচে ১০৮৩)। ছয়ে আছেন সাকিব (২৮ ম্যাচে ১০৮২)।

মন্তব্য: