চট্টগ্রাম জহুর আহম্মেদ চৌধুরি স্টেডিয়ামে টস করতে নেমেই নতুন ইতিহাসে নাম লেখালেন আফগানিস্তান টেস্ট দলের ক্যাম্পেন রশিদ খান। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়ক যে এখন তিনি।

বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিযে টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে রশিদ খানের অভিষেক হলো। আজকের দিনে তার বয়স ২০ বছর ৩৫০ দিন। তার চেয়ে কম বয়সে এর আগে কেউ টেস্ট ক্রিকেটে দলের নেতৃত্ব দেয়নি।

আজকের ম্যাচে রশিদ খান টস করার মধ্যে দিয়ে পেছনে ফেলেছেন টেস্ট পূর্বরর্তী কনিষ্ঠ অধিনায়ক জিম্বাবুয়ের ক্রিকেটার টাটেন্ডা তাইবুর রেকর্ড। তিনি ২০০৪ সালের ৬ মে শ্রীলঙ্কার বিপক্ষে ২০ বছর ৩৫৮ দিন টস করতে নেমেছিলেন।

তারা ছাড়াও কম বয়সে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে ভারতীয ক্রিকেটার নবাব পৌতদি। ১৯৬২ সালে তিনি যখন ভারতের হয়েবাংলাদেশ, টস করতে নেমেছিলেন তখন তার বয়স ছিল ২১ বছর ৭৭ দিন।

এছাড়া পাকিস্তানের হয়ে ওয়াকার ইউনিস ২২ বছর ১৫ দিনে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রায়েম স্মিথ ২২ বছর ৮২ দিন নিজ দেশের হয়ে টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন।

বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। মাশরাফির চোটে ২০০৯ সালে দায়িত্ব পান সাকিব। তখন তার বয়স ছিল ২২ বছর ১১৫ দিন। আর মোহাম্মদ আশরাফুল ২২ বছর ৩৫৩ দিনে বাংলাদেশের অধিনায়ক হন।

মন্তব্য: