আগামী সেপ্টেম্বর মাসের ৫ তারিখে দীর্ঘ প্রায় ছয় মাস পর বাংলাদেশ ক্রিকেট দল আবারো সাদা পোশাকে মাঠে নামছে। মার্চে নিউজিল্যান্ডের কাছে সিরিজ হারের পর আর কোনো টেস্ট খেলা হয়নি বাংলাদেশ দলের।আফগানিস্তানের বিপক্ষে আগামী মাসে একটি মাত্র টেস্ট খেলবে টাইগাররা।

অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ আফগানদের বিপক্ষে মাঠে নামার জন্য মুখিয়ে আছেন। সাথে দলের বাকি সদস্যদের ওপেন চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে জানিয়ে দিয়েছেন টেস্টের সেরা স্কোয়াডে জায়গা পেতে হলে তাদের সেরাটা দিতে হবে।

বাংলাদেশ দলের অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ বলেন, ‘আমার কাছে মনে হয় এটি সবার জন্য ওপেন চ্যালেঞ্জ। যেহেতু প্রাথমিক স্কোয়াড দেয়া হয়েছে। দল এখনও ঘোষণা করা হয়নি। তাই সবাই চেষ্টা করবে তাদের সেরা পারফর্মেন্সটা দেয়ার। কয়েকদিন পর আমাদের ফিজিক্যাল টেস্টও হবে। এটিতে যেন আমরা ভালো করতে পারি।’

মাহমুদউল্লাহ মনে করেন টেস্টে ভালো করতে পাড়ার মূল মন্ত্র হলো কঠিন পরিশ্রম। শারীরিক এবং মানসিকভাবে চাঙ্গা থাকা আর কঠিন পরিশ্রম এই তিনটি বিষয়ই পারে ক্রিকেটারদের সফলতা এনে দিতে।

রিয়াদ বলেন, ‘আমার মনে হয় যে এটি সম্পূর্ণ নির্ভর করে ভিন্ন ভিন্ন খেলোয়াড়ের ওপর। কে কিভাবে প্রস্তুতি নিচ্ছে সেটার ওপর নির্ভর করে। একেক জনের প্রস্তুতি একেক রকম থাকে। আমার মনে হয় সেদিক থেকে আমাদের সবাইকেই চিন্তা করতে হবে যে আমি আমার সম্ভাব্য সেরা উপায়ে কিভাবে প্রস্তুতি নিতে পারি, শারীরিকভাবে এবং মানসিকভাবে।’

মন্তব্য: