5.8 C
New York
Thursday, December 1, 2022

Buy now

দুই যুগ পর পাকিস্তানের মাটিতে অস্ট্রেলিয়া

দেখতে দেখতে কেটে গেল দুই যুগ। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে শুক্রবার রাওয়ালপিন্ডিতে বাবর আজমদের বিরুদ্ধে টেস্ট খেলতে নামছে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

আরও পড়ুন: টাইগারদের মাঠে মিলল পরীর দেখা!

শুক্রবার (৪ মার্চ) শুরু হচ্ছে পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার মধ্যকার বহু আকাঙ্খিত টেস্ট সিরিজ। সিরিজটির নাম রাখা হলো দুই দেশের দুই কিংবদন্তি অস্ট্রেলিয়ার রিচি বেনো ও পাকিস্তানের আবদুল কাদিরের নামানুসারে বেনো-কাদির ট্রফি।

আরও পড়ুন: ১০ উইকেটই বাঁহাতের খেল, ইতিহাসের পাতায় টাইগাররা

বুধবার রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের উপস্থিতিতে সিরিজের ট্রফি উন্মোচন করা হয়। শেষবার ১৯৯৮ সালে পাকিস্তানে এসেছিল অস্ট্রেলিয়া। মার্ক টেলরের দল সেবার সিরিজ জিতেছিল ১-০ ব্যবধানে।

আরও পড়ুন: আফ্রিদিকে টপকে বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব

১৯৫৬ সালে পাকিস্তানের মাটিতে খেলা অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট দলে ছিলেন রিচি বেনো। দ্বিতীয় ইনিংসে অর্ধশত রান করেছিলেন বেনো। করাচির দর্শকের সামনে সেই টেস্ট হেরে যায় অস্ট্রেলিয়া। ১৯৫৯ সালে বেনো দলের অধিনায়ক হন। অবসরের পর ধারাভাষ্যকার হিসেবে সুনাম অর্জন করেছিলেন বেনো। ২০১৫ সালে তিনি মৃত্যুবরণ করেন।

আরও পড়ুন: ইন্দোনেশিয়া সফরে হকির অধিনায়ক সারোয়ার

অন্যদিকে, পাকিস্তানের কাদির ছিলেন স্পিন বোলিংয়ের জাদুকর। তার সময়ে এশিয়াসহ পুরো ক্রিকেটবিশ্বে তার মতো স্পিনার প্রায় ছিলই না। ১৯৭০ ও ১৯৮০ এর দশকে তিনি অনবদ্য খেলেছেন। বেনো নিজেও দারুণ শ্রদ্ধা করতেন কাদিরকে। পাকিস্তানের হয়ে ৬৭টি টেস্টে ২৩৬টি উইকেট নিয়েছেন তিনি।

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,586FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles