ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাট করে মোহাম্মদ নবীর ৫৪ বলে ৮৪ রানের তাণ্ডবে চ্যালেঞ্জিং স্কোর গড়লো আফগানিস্তান। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৪ রান করেছে তারা। জয় পেতে বাংলাদেশের প্রয়োজন ১৬৫।

টসে হেরে আফগানিস্তানের ব্যাটিংটা মনের মতো হয়নি। পাওয়ার প্লেতে মাত্র ৪০ রান খরচায় ৪টি উইকেট তুলে নেয় বাংলাদেশ। চারটি উইকেটের দুটি করে ভাগাভাগি করে নেন সাকিব ও সাইফুদ্দিন।

পঞ্চম উইকেটে আফগানদের ম্যাচে ফেরান মোহাম্মদ নবী ও আসগর আফগান। এই জুটিতে তারা দুজনে ৬৩ বল ব্যাটিং করে ৭৯ রানের বড় জুটি গড়েন। দলীয় ১১৯ রানের সময় এই জুটিতে প্রতিরোধ গড়েন সাইফউদ্দিন। ৩৭ বল থেকে ৪০ রান করা আফগানকে বোল্ড আউট করেন তিনি।

এরপর আফগান ইনিংসটাকে একাই টেনে নেন নবী। ৫৪ বল থেকে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলে অপরাজিত থেকে মাঠ ত্যাগ করেন। তার ইনিংসটি ৩টি বাউন্ডারি ও ৭টি ছক্কায় সাজানো ছিলো।

বাংলাদেশি বোলারদের মধ্যে সাইফ ৪ ওভারে ৩৩ রান দিয়ে নেন ৪টি উইকেট। সাকিব ৪ ওভারে ১৮ রান দিয়ে নেন ২টি উইকেট। মোস্তাফিজ ২৫, তাইজুল ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি।

ইতিমধ্যে বাতিনে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। মাত্র ৩২ রানেই লিটন, মুশফিক, সাকিব ও সৌম্যর উইকেট হারিয়েছে বাংলাদেশ দল। আফগান বলার লিটন ও সৌম্যকে কোনো রান করতেই দেননি। দুজনই শূন্য রানে আউট হন। সাকিব ১৩ বলে ১৫ ও মুশফিক ৩ বলে ৫ রান করেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত মাহমুদউল্লাহর ১৯ বলে ১৮ ও সাব্বিরের ৪ বলে ২ রানের উপর দাঁড়িয়ে ৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪২/৪।

মন্তব্য: