চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে পরাজয়ের পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলেন দলের পারফরমেন্স নিয়ে কথা বলতে আসেন সাকিব আল হাসান। সেখানে সংবাদিকদের প্রশ্নে পারফরমেন্সের বিচারে একশো এর মধ্যে বাংলাদেশকে “শূন্য” এবং প্রতিপক্ষ আফগানিস্তানের লেটার মার্কই দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক।

সচরাচর টেস্ট ম্যাচ শেষ না হলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন না অধিানায়ক। তবে এবার সেই প্রথা ভেঙে টেস্টের প্রথম ও তৃতীয় দিনে সংবাদ সম্মেলনে কথা বলতে এসেছিলেন তিনি।

আজ ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও বিষন্ন মুখ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন সাকিব। সেখানে সাংবাদিকেদের প্রশ্ন ছিলো আফগানিস্তানের বিপক্ষে দলের এমন পারফরমেন্সকে মার্কিং করলে ১০০ এর কত দিবেন অধিনায়ক সাকিব?

খানিক ভেবে সাকিবের এক শব্দের উত্তর, ‘জিরো’। এরপর নিলেন কয়েক সেকেন্ডের মৌনতা। যা প্রমাণ করছিল ম্যাচে তার দলের অসহায়ত্বের কথাই। পরের প্রশ্নটাই ছিলো ম্যাচ জয়ী আফগানিস্তানকে কত দেবেন তিনি? যারা রীতিমতো পুরো ম্যাচে পাত্তাই দেয়নি বাংলাদশকে, ডমিনেট করেছে প্রায় সব সেশনে! তিনি বলেন, ‘ওরা যেভাবে খেলেছে, আমরা যেহেতু ওদের কোনো চাপেই ফেলতে পারিনি। তাতে অবশ্যই আফগানিস্তান লেটার মার্কই প্রাপ্য।’

একই সঙ্গে সাকিব জানিয়ে দেন এ ম্যাচের পরাজয়টি দেশের ক্রিকেটের জন্য খারাপেরও নিচেই থাকবে। তার ভাষ্যে, ‘(এমন পরাজয়) খুবই খারাপ, অনেক বেশি খারাপ। খারাপের চেয়ে নিচে যদি কিছু থাকে তাহলে সেটাই। এটা অনেক বেশিই হতাশাজনক। যত নেতিবাচক বলা যায় আসলে বলতে পারেন।’

মন্তব্য: