আজ শুক্রবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই ম্যাচ দিয়েই বাংলাদেশ পেতে যাচ্ছে ওয়ানডে ক্রিকেটে ১৩তম অধিনায়ক তামিম ইকবাল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ৩.৩০ মিনিটে।

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজে তীব্র প্রতিদ্বন্দ্বীতার আভাষ পাওয়া যাচ্ছে। কারণ সাম্প্রতিক পরিসংখ্যান ও র্যাংকিংয়ে বাংলাদেশ শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে থাকলেও আত্ববিশ্বাসহীনতায় ভুগছে তার।

বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের সঙ্গে মাশরাফি, সাকিব ও সাইফুদ্দিনের অনুপস্থিতি বাংলাদেশের শক্তি হ্রাস করেছে। অন্যদিকে বিশ্বকাপ আসরে ইংল্যান্ডসহ বড় দুইটি দলকে হারিয়ে নিজেদের শক্তির জানান দিয়েছে শ্রীলঙ্কা। তাছাড়া কোনো ইনজুরি সমস্যা না থাকায় বাংলাদেশের বিপক্ষে আজ পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামছে লংকানরা।

এক নজরে দল দুইটির মুখোমুখি লড়াইয়ে পরিসংখ্যান

  • শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ ওয়ানডেতে ৪৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে বাংলাদেশের ৭ টি জয়ের বিপরীতে শ্রীলংকার জয় ৩৬ টি। ফলাফল আসেনি ২ টি ম্যাচে।
  • তবে সাম্প্রতিক পরিসংখ্যানে আস্থা পেতে পারে বাংলাদেশ দল। নিজেদের মধ্যেকার সর্বশেষ ১০ ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে মাত্র ২ টি। শ্রীলংকার জয় সেখানে ৭ টি। শেষ ৫ দেখায় শ্রীলংকায় জয় ৩ টি বাংলাদেশের ২ টি।
    এক ইনিংসে দলীয় সর্বোচ্চ সংগ্রহ শ্রীলংকার ৩৫৭/৯ বিপরীতে বাংলাদেশের ৩২৪/৫।
  • দু’দলের মধ্যে সর্বনিম্ন দলীয় সংগ্রহ বাংলাদেশের মাত্র ৭৬। অপর দিকে শ্রীলংকার ১২৪ রান।
  • সর্বোচ্চ ব্যাক্তিগত রান সংগ্রাহক শ্রীলংকার সাঙ্গাকারা ৪৮ গড়ে ১২০৬ রান। আর এই সমীকরণে বাংলাদেশের তামিম ইকবাল ৩৩ গড়ে ৬৪৫ রান করেছেন।
  • সর্বোচ্চ উইকেট শিকারি শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন ১৭ গড়ে ৩১ টি উইকেট পেয়েছেন। বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা ৩৭ গড়ে ২৬ টি উইকেট পেয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে পরিসংখ্যানে শ্রীলংকা অনেক এগিয়ে। বর্তমানের পার্ফমেন্স হয়ত এগিয়ে রাখবে বাংলাদেশকে। নিজেদের সেরা ক্রিকেটারবিহীন অবধায় খেলতে নেমে তামিম বাহিনী কতটা নিজেদেরকে মেলে ধরতে পারে সেটা সময় বলে দেবে।

মন্তব্য: