ছয় ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে আছে পাকিস্তান। সবশেষ তারা আফ্রিকাকে হারিয়ে নিজেদের আত্ববিশ্বাসে ফিরে পেয়েছে দলটি। দলটি নিজেদের শেষ তিনটি ম্যাচে জয়ে পেলে জায়গা করে নেবে বিশ্বকাপের সেফিফাইনালের লড়াইয়ে।

পাকিস্তান তাদের শেষ তিনটি ম্যাচে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের মুখোমুখি হবে। এই তিনটি প্রতিপক্ষকে ব্যাঙ্গ করে পাকিস্তানের জনপ্রিয় পত্রিকা ‘দ্য নেশন’ যেমন কার্টুন ছেপেছে, তাতে এই তিন প্রতিপক্ষ অপমানিতই বোধ করতে পারে। কার্টুনে দেখানো হয়েছে, একটি কবর ভেঙে ব্যাট হাতে উঠে দাঁড়িয়েছে পাকিস্তান (সম্ভবত পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ)। সেই ব্যাটের আঘাতে মাটিতে পড়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সামনে আতঙ্কিত চেহারায় দৌড়াচ্ছে নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ।

এই কার্টুন দিয়ে আসলে বোঝানো হয়েছে, হারতে হারতে প্রায় কবরে ঢুকে গিয়েছিল পাকিস্তান। হঠাৎ সেখান থেকে জেগে উঠে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে। এবার সামনে নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ। তারাও এই কবর থেকে উঠা পাকিস্তানকে ভয় পাচ্ছে। যার জন্য দৌড়ে পালাচ্ছে।

২৬ এপ্রিল বুধবার পাকিস্তান তাদের মরণ-বাঁচন লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে। নিউজিল্যান্ড চলতি আসরের ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে। আপত দৃষ্টিতে এই ম্যাচে নিউজিল্যান্ড ফেবারিট হিসেবে মাঠে নামবে। দেখা যাক ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা নিজেদের সমর্থকদের কতটা আশা পূরণ করতে পারে।

নিউজিল্যান্ড ম্যাচের দুই দিন বিরতির পর ২৯ জুন আফগানিস্তোনের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। বিশ্বকাপের ৪৩ তম ম্যাচে ৫ জুন বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান।

মন্তব্য: