১৬ জুন রোববার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপ আসরের সবচেয়ে কাঙ্খিত ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এই ম্যাচ শুরুর আগে থেকেই কথার লড়াই শুরু হয়ে গেছে। শুধু কথার লড়াই বললে ভুল হবে টেলিভিশনে বিজ্ঞাপন চিত্রের মাধ্যমে একজন আরেকজনকে খাটো করতে মেতে উঠেছে দুই দেশ।

শুরুটা বিশ্বকাপে ম্যাচ সম্প্রচারের দায়িত্বে থাকা স্টার স্পোর্টসের হাত ধরে। তাদের তৈরি করা করা একটি বিজ্ঞাপনে একজন ভারতীয় সমর্থক নিজেকে পাকিস্তানের ‘বাবা’ বলে পরিচয় দেয় যা বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের একচেটিয়া পারফরম্যান্সকে ইঙ্গিত করে।

যার জবাবে পাকিস্তানের জাজ টিভির এক বিজ্ঞাপনে ব্যঙ্গ করা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর আলোচিত পাইলট অভিনন্দন বর্তমানের পাকিস্তানে আটক থাকার বিষয়টি। ৩৩ সেকেন্ডের ঐ বিজ্ঞাপনে অভিনন্দনের ট্রেডমার্ক গোঁফে নীল জার্সিতে সজ্জিত একজন মডেলকে এই ম্যাচে ভারতের কৌশলের ব্যাপারে জিজ্ঞেস করলে বারবার বলতে দেখা যায় অভিনন্দনের ভাইরাল হওয়া কথা- “আমি দুঃখিত, আমি তোমাকে এটা বলতে পারব না।”

এই দুটি বিজ্ঞাপন নিয়েই সোশ্যাল মিডিয়ায় চলছে সমালোচনার ঝড়। যা নিয়ে দুই দেশের ক্রিকেট ভক্তরা ছাড়াও বিজ্ঞাপন নির্মাতাদের এক হাত দিয়েছেন ক্রিকেটার শোয়েব মালিকের পত্নী সানিয়া মির্জা।

এবার সেই আগুনে কেরোসিন ঢাললেন ভারতীয় মডেল ও অভিনেত্রী পুনম পান্ডে। সোশ্যাল মিডিয়ায় পাকিস্তান দলকে ট্রল করতে গিয়ে নিজের ব্রা খুলতেও থামলেন না তিনি। শুক্রবার নিজের ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিও ক্লিপে দেখা যায়, অভিনন্দনকে কটাক্ষ করে পাকিস্তানের নির্মাণ করা বিজ্ঞাপনটি মোবাইল ফোনে একহাতে দেখাচ্ছেন পুনম। অন্যহাতে চা পান করছেন। বিজ্ঞাপন শেষ হওয়ার পর চায়ের কাপটি পাশে রেখে ব্রা খুলে বের করে পুনম বললেন, “এটা পাকিস্তানী বিজ্ঞাপনে বিরুদ্ধে আমার জবাব।…ডি কাপ, ডাবল ডি কাপ।”

পুনমের পরামর্শ, তার ডি-কাপ সাইজের ব্রা পাকিস্তান চাইলে চায়ের কাপ হিসেবেও ব্যবহার করতে পারে।

মন্তব্য: