সোমবার বাংলাদেশের জাতীয় ক্রিকেটারদের হুট করে ডাক দেয়া ধর্মঘটের অবসান ঘটেছে বুধবার রাতে। ক্রিকেট বোর্ডের কাছ থেকে সকল দাবিদাওয়া মেনে নেয়ার আশ্বাস পেয়ে মাঠে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন সাকিব, তামিম, মুশফিক, আব্দুর রাজ্জাকরা। শনিবার থেকেই জাতীয় লিগের ম্যাচ খেলবেন প্রথম শ্রেণির ক্রিকেটাররা, শুক্রবার ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের সদস্যরা।

এদিকে খুব বেশি সময় নষ্ট না করে উদ্ভূত পরিস্থিতির সমাধান হয়ে গেলেও, দেশের বাইরে এই ঘটনার প্রভাব পড়েছে বেশ। প্রায় সব ক্রিকেট খেলুড়ে দেশই অবগত হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের ধর্মঘটের ব্যাপারে। এর মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের নবনিযুক্ত সভাপতি সৌরভ গাঙ্গুলি এ বিষয়ে সংবাদ মাধ্যমে কথাও বলেছেন।

তবে শুধু গাঙ্গুলিই নন, পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতারও যথেষ্ঠ খোঁজখবর নিয়েছেন সাকিব-তামিমদের এই ধর্মঘটের ব্যাপারে। ঘটনার বিস্তারিত জানতে বাংলাদেশে তার পরিচিতদের সঙ্গে দফায় দফায় মোবাইল ফোনে যোগাযোগ করেছেন বলেও জানিয়েছেন রাওয়ালপিন্ডিখ্যাত এ পেসার।

নিজের ইউটিউব চ্যানেলে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করে একটি ভিডিও প্রকাশ করেছেন শোয়েব। যেখানে তিনি স্পষ্টত উল্লেখ করে দিয়েছেন, সাকিব-তামিমদের অধিকার আদায়ের এ আন্দোলনে তার পূর্ণ সমর্থন রয়েছে ক্রিকেটারদের প্রতি। এ ভিডিওতে ক্রিকেটারদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে দাবি আদায়ের জন্য এমন আন্দোলনের জন্য প্রশংসা করেছেন শোয়েব।

শুধু এটুকুতেই অবশ্য ক্ষান্ত হননি শোয়েব। বাংলাদেশের ক্রিকেটাররা নিজেদের আন্দোলনের কোনো দাবিতে বোর্ডের বিরুদ্ধে কিছু না বললেও, শোয়েব আখতার নিজের মন্তব্যে জানিয়েছেন, বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনের পদত্যাগ চান তিনি। যেখানে তিনি বিসিবি বিগ বসকে এই পদের জন্য অযোগ্য হিসেবে উল্লেখ করেন।

মন্তব্য: