দুই মাস আগে ঘটে যাওয়া আত্মঘাতী বোমা হামলার পর জরুরি অবস্থার মধ্যে দিয়ে আস্তে আস্তে ঘুরে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কা। এই অবস্থার মধ্যে শ্রীলঙ্কা সফরে যাওয়া ঠিক হবে কিনা তা নিয়ে সংশয়ে ছিলো বিসিবি। তবে এশিয়ার দেশটির নিরাপত্ত ব্যবস্থায় সন্তুষ্ট হয়ে শ্রীলঙ্কা সফরে গেছে বাংলাদেশ দল।

তিন ম্যাচ সিরিজের আগে মঙ্গলবার শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্স একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮২ রানের বড় সংগ্রহ পেয়েছে। গা গরমের এই ম্যাচটি জিততে বাংলাদেশের প্রয়োজন ২৮৩ রান।

কলম্বোর পি সারা ওভালে টসে জিতে শ্রীলঙ্কার শুরুটা ছিলো নড়বড়ে। ৩২ রান তুলতেই হারায় টপ অর্ডারের তিন ব্যাটসম্যান। যেখানে দুই ওপেনার নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকাকে বিদায় করেন রুবেল ও তাসকিন। এরপর তিন নম্বরে ব্যাট করতে নামা ওসাদা ফের্নান্দোকে মোসাদ্দেকের ক্যাচে পরিণত করেন রুবেল।

চতুর্থ উইকেটে ভানুকা রাজাপাকশে ও শেহান জয়সুরিয়া মিলে যোগ করেন ৮২ রান। রাজাপাকশে ৩২ রান করে আউট হয়ে গেলেও, নিজের ফিফটি তুলে নেন শেহান। ৩২তম ওভারে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেন ৫৬ রান।

দলীয় দেড়শো পেরুনোর আগে ছয় উইকেট হারানো শ্রীলঙ্কাকে বড় স্কোরের পথে নিয়ে যায় দানুশ শানাকা। তার ৬৩ বলে ৮৬ রানের অপরাজিত ঝড়ো ইনিংস দলীয় সংগ্রহটি নিয়ে যান ৮ উইকেটে ২৮২ রানে।

বাংলাদেশে দলের বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন রুবেল হোসেন ও সৌম্য সরকার। একটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও ফরহাদ রেজা।

মন্তব্য: