রোববার ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এই ম্যাচ দিয়েই বিশ্ব পেতে যাচ্ছে ক্রিকেটের এক নতুন চ্যাম্পিয়নকে। তবে এই ম্যাচে দর্শক সমাগম কেমন হবে তা এখন একটি দুঃচিন্তার বিষয় হয়ে দেখা দিয়েছে।

চলতি বিশ্বকাপে ভারতকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড। যা অনেকের কাছেই ছিল অপ্রত্যাশিত। কারণ লিগের খেলায় ভারত যেভাবে দাপটের সঙ্গে জয় দিয়ে টেবিলের শীর্ষ স্থানে থেকে সেমিফাইনালে প্রবেশ করেছিল তাতে ভারতীয় সমর্থকসহ অনেকেরই ধারণা ছিল তারাই খেলবে ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনাল।

তাই লর্ডসের ফাইনালের বেশির ভাগ (৯০%) টিকিটই আগাম কিনে রেখেছিলেন ভারতীয় দর্শকেরা। তবে কিউইদের কাছে পরাজয় ঘটে গেল বিপর্যয়! তাই এখন সকলের কাছে একটাই প্রশ্ন ভারতীয়রা কি মনের দুঃখ ভুলে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল উপভোগ করতে আসবেন নাকি দর্শক গ্যালালির বড় অংশই ফাঁকা পড়ে থাকবে।

নিখাদ ক্রিকেটভক্ত হলে ফাইনালের সাক্ষী হওয়ার সুযোগটা অনেকেই হাতছাড়া করতে চাইবেন না। নতুন চ্যাম্পিয়নকে ট্রফি হাতে দেখার রোমাঞ্চটা তো আছেই। অনেকেই হয়তো প্রিয় দল ভারত না থাকায় উৎসাহ বোধ করবেন না, তাঁরা টিকিট বদলাতেই পারেন। বিক্রি করে দিতে পারেন এখনো টিকিট না পাওয়া কোনো উৎসাহী ইংলিশ অথবা কিউই দর্শকের কাছে। কেউ কেউ হয়তো ব্যবসা করে টু-পাইসও কামিয়ে নেবেন এ সুযোগে। এবারের বিশ্বকাপে অনেক ম্যাচেই টিকিট কালোবাজারি হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, দীর্ঘ ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এর আগে ৩ বার ফাইনালে উঠলেও তারা কখনোই শিরোপার দেখা পায়নি। অন্যদিকে ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিযার কাছে হেরে রানর আপ হয়েছিল নিউজল্যিান্ড। চার বছর পর ফের সেই শিরোপা জয়ের সুযোগ এবার তারা হাত ছাড়া করতে চাইবে না।

মন্তব্য: