একটা সময় বাংলদেশের সাথে দাপুটে ক্রিকেট খেলে সহজ জয় তুলে নিত শ্রীলঙ্কা। কিন্তু হয়েছে দিনবদল, পরিবর্তন এসেছে ওয়ানডে র‍্যাংকিংয়েও।সচরাচর র‍্যংকিংয়ে শ্রীলঙ্কা বাংলাদেশের উপরে থাকলেও বর্তমান সময়ে শ্রীলঙ্কার চেয়ে উপরে আছে বাংলাদেশ। তবুও শ্রীলঙ্কার নির্বাচক কমিটির প্রধান বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার হুমকিই দিয়ে রাখলেন।

বিশ্বকাপের রেশ কাটতে কি না কাটতেই মাঠে গড়াচ্ছে শ্রীলঙ্কা বাংলাদেশ ওয়ানডে সিরিজ। জুলাইয়ের ২৬, ২৮ ও ৩১ তারিখে কলম্বো তে তিনটি ওয়ানডে খেলবে দু দল। সম্প্রতি শেষ হওয়া ২০১৯ বিশ্বকাপে দুই দলই হয়েছে ব্যর্থ। আর সেই ব্যর্থতা থেকে বের হতে দুই দলই জয়ের জন্য উন্মুখ হয়ে আছে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশ সাত নাম্বারে, টাইগারদের রেটিং পয়েন্ট ৯০। ৭৯ পয়েন্ট নিয়ে তার ঠিক পরই অবস্থানেই শ্রীলঙ্কা। রেটিং পয়েন্টের ব্যবধান ১১। বাংলাদেশকে ৩-০তে হোয়াইটওয়াশ করলেও র‌্যাংকিংয়ে পেছনে ফেলতে পারবে না লঙ্কানরা। তবে হোয়াইটওয়াশ করে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেয়ার লক্ষ্য ঠিক করেছে তারা।

শ্রীলঙ্কা দলের নির্বাচক কমিটির প্রধান আসান্থা ডি মেল বলেন, ‘আমাদের প্রাথমিক লক্ষ্য এই সিরিজে নিজেদের র‌্যাংকিংয়ের উন্নতি করা। আমরা আট নাম্বারে আর তারা সাতে। এই মুহূর্তে যেখানে আছি সেখান থেকে উন্নতি করতে আমাদের বাংলাদেশকে ৩- ব্যবধানে হারাতে হবে। আমরা সেদিকেই তাকিয়ে আছি।’

গত দুই তিন বছরের ফলাফল হিসাব করলে শ্রীলঙ্কার চেয়ে ঢের এগিয়ে আছে বাংলাদেশ। ক্রমশই এশিয়ার পরাশক্তি হয়ে উঠছে টাইগাররা। কিন্তু বিশ্বকাপ বাংলাদেশের মোটেও ভালো যায়নি। যেখানে শ্রীলঙ্কা ৬ এ থেকে বিশ্বকাপ শেষ করলেও বাংলাদেশ কে শেষ করতে হয়েছে ৮ এ থেকে।বাংলাদেশের পরে অবস্থান ছিল বাছাইপর্ব থেকে বিশ্বকাপ খেলতে আসা উইন্ডিজ ও আফগানিস্তান।

মন্তব্য: