সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে নিজেদের বাকি সবকটি ম্যাচে জিততে হবে বাংলাদেশ দলকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত জয় দিয়ে আসর শুরু করলেও ইংল্যান্ড-নিউজিল্যান্ডের কাছে হার আর বৃষ্টি বিঘ্নিত শ্রীলংকার ম্যাচের কারণে এমন কঠিন অবস্থায় পড়েছে টাইগাররা।

তাই আজ ১৭ জুন সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আবার জয়ের ধারায় ফিরতে উন্মুখ বাংলাদেশ দল। ইংল্যান্ড বিশ্বকাপের ২৩ তম ম্যাচে টনটনে মুখোমুখি হচ্ছে টাইগার বনাম ক্যারিবিয়ানরা। টনটনের কুপার এসোসিয়েট গ্রাউন্ডে বাংলাদেশ ও উইন্ডিজের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়।

৪ ম্যাচ খেলে ১ জয় ও ২ পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে অবস্থান করছে উইন্ডিজ। আর সমান ম্যাচ ও জয়-পরাজয় নিয়ে বাংলাদেশ আছে ৮ নম্বর অবস্থানে। দুই দলই বৃষ্টিতে পণ্ড হওয়া একটি করে ম্যাচের সাক্ষী হয়েছে।

বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের শেষ তিন দেখায় প্রতিবারই জয় ছিনিয়ে নিয়েছে টাইগাররা। তবে সে সময়গুলোতে ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল ছিলেননা উইন্ডিজ দলে। এই দুই ক্যারিবিয়ান দানব আজ বাংলাদেশের জন্য হুমকি হয়ে দেখা দিতে পারেন। তবে ইনজুরির কারণে আজকের ম্যাচে আন্দ্রে রাসেল নাও খেলতে পারেন। যদি তাই হয় তাহলে টাইগার শিবিরের জন্য স্বস্তিদায়ক একটি ব্যাপার হবে। ক্যারিবিয়ানরা যেহেতু স্পিনে কিছুটা দুর্বল তাই টাইগাররা বিষয়টি মাথায় রেখে বোলিং আক্রমণ সাজাতে পারে।

একনজরে দেখে নেওয়া যাক কেমন হতে পারে দুই দলের একাদশ-

বাংলাদেশ সম্ভাব্য একাদশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ/রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

উইন্ডিজ সম্ভাব্য একাদশঃ ক্রিস গেইল, শাই হোপ, নিকোলাস পুরান, ড্যারেন ব্রাভো/আন্দ্রে রাসেল, শিমরন হেটমেয়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, কেমার রোচ, শেল্ডন কটরেল, ওশানে থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

মন্তব্য: