১৯৬৯ সালের ৮ আগস্ট অ্যাবে রোড নামে লন্ডনের একটি অখ্যাত রাস্তায় চার তরুণ একটি জেব্রা ক্রসিংয়ের ওপর দাঁড়িয়ে নিজেদের গানের অ্যালবামের জন্য ফটোশ্যুট করেন। তখন ব্যাপারটিকে কেউ পাত্তা না দিলেও পরবর্তীতে এই অ্যাবে রোড বিশ্ব ইতিহাসের অংশ হয়ে যায়।

ইতিহাসের অংশ হয়ে যাওয়া বিটলসের সেই ছবিটি তোলা হয়েছিল ১৯৬৯ সালের ৮ আগস্ট তারিখে। ‘অ্যাবে রোড’ শিরোনামের বিটলসের মিউজিক অ্যালবামের জন্য সেদিন ছবিটি তুলে ফটোগ্রাফার ইয়েইন ম্যাকমিলানও ইতিহাসের পাতায় ঠাঁই করে নেন। আজ ২০১৯ সালের ৮ জুলাই। বিটলস ব্যান্ডের সেই বিখ্যাত ফটোশ্যুটের ৫০ বছর পূর্তির আর মাত্র একমাস বাকি।

বিটলসের সেই ফটোশ্যুটের ৫০ বছর পূর্তি উপলক্ষে আইসিসি বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট দলের অধিনায়কদের নিয়ে আইসিসির ছবি।

ইংল্যান্ডের মাটিতে চলছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। আগামীকাল মঙ্গলবার থেকে নক-আউট পর্বের খেলা শুরু। গ্রুপ পর্বে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অংশ নিয়েছিলো ১০ দল। যাদের মধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।

সেমির লড়াই শুরুর আগে শিল্পীর তুলিতে চার অধিনায়ক বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, ইয়োইন মরগান আর কেন উইলিয়ামসকে দেখা গেল অ্যাবে রোডের সেই জেব্রা ক্রসিংয়ে। ৮ জুলাই অ্যাবে রোডের ৫০ বছর পূর্তির একমাস আগে এভাবেই উদযাপন করছে আইসিসি। তাদের সোশ্যাল সাইটের পেইজে এই ছবিটি পোস্ট করা হয়েছে। যা এই মুহূর্তে সোশ্যাল সাইটে ক্রিকেট লাভারদের কাছে আলোচনার কেন্দ্রে রয়েছে।

বিটলস ব্যান্ড সম্পর্কে কিছু কথা:

১৯৬৯ সালের ৮ আগস্ট তোলা বিটলস ব্যান্ডের বিখ্যাত সেই ছবিটি। ছবি: ইন্টারনেট

ইংলিশ ব্যান্ড বিটলসের প্রতিষ্ঠালগ্ন থেকে জন লেনন এর সাথে জড়িত ছিলেন। ইংল্যান্ড তথা বিশ্ব রক মিউজিকে বিটলসের অপরিসীম অবদান রয়েছে।

বিটলসের চারজন সদস্য ছিল। তারা হলেন জন লেনন (গিটারিস্ট, গায়ক, সুরকার), পল ম্যাককাটনি (বেজগিটার), জর্জ হ্যারিসন (লিড গিটার), রিং গো স্টার (ড্রামস)। বিটলস অতি দ্রুত সঙ্গীতপিপাসু মানুষের মন জয় করে নেয়।

১৯৬৩ সালের ১১ ফেব্রুয়ারী বিটলসের প্রথম এ্যালবাম ‘প্লীজ প্লীজ মি’ প্রকাশ পায়। বিটলস ১৯৬৩-৬৪ সালে ইংল্যান্ড প্রতিষ্ঠিত রক ব্যান্ডের স্বীকৃতি লাভ করে। ব্যান্ডের সঙ্গে জড়িত থাকাকালীন জন লেনন দুটি বই লেখেন। একটি তার আত্মজীবনী এবং আরেকটি ‘স্পানিয়ার্ড ইন দ্য ওয়ার্ক’।

বিটলসের এ্যালবামগুলোর অন্যতম হলো : ওয়ান, এ হার্ড ডেম নাইট, অ্যাবে রোড, এ্যানটোলজি ১, এ্যানটোলজি ২, এ্যানটোলজি ৩, বিটলস ফর সেল, হেল্প লাভ, পাস্ট মাস্টারস, প্লীজ প্লীজ মি ও রিভলভার অন্যতম। ১৯৬৯ সালে জন লেনন বিটলস ত্যাগ করেন।

মন্তব্য: