লন্ডনে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দিল স্বাগতিক ইংল্যান্ড। ইয়ন মরগানের নেতৃত্বাধীন দল জয় পেলো ৯ উইকেট ও ৩২ ওভার ৫ বল হাতে রেখেই।

সোমবার (২৭ মে) টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানরা। গড়ে ওঠেনি ভালো কোনো জুটি। শেষ দুটি জুটিতে যথাক্রমে ৩৫ ও ৩৩ রান না এলে লজ্জায় পড়তে হতো তাদের। নবীর কল্যাণেই দলটির ইনিংস দেড়শ পেরিয়ে যায়। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৪২ বলে ৪৪ রান করেন তিনি।

নবীর ব্যাট থেকে আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ইনিংসটি আসে। এছাড়া ওপেনার নূর করেন ৩০ রান । সব মিলিয়ে দলটির সংগ্রহ ৩৮.৪ ওভার শেষে ১৬০ রান। ইংল্যান্ডের পক্ষে জফরা আর্চার ও জো রুট তিনটি করে উইকেট শিকার করেন। এমএম আলী ও স্টোকস নেন একটি করে উইকেট।

ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। বেয়ারস্টো বিদায় নেন ব্যক্তিগত ৩৯ রান ও দলীয় ৭৭ রানের মাথায়। তিন নম্বরে নামা জো রুটকে নিয়ে দেখেশুনে খেলে যান রয়।

এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান জয় নিশ্চিত করে তবেই মাঠ ছাড়েন। রয় ৪৬ বলের মোকাবেলায় ১১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮৯ এবং রুট ৩টি চারের সহায়তায় ৩৭ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন। ইংল্যান্ড মাত্র ১৭.৩ ওভার ব্যাট করেই ৯ উইকেটে জয় পায়।

মোহাম্মদ নবী আফগানিস্তানের পক্ষে একমাত্র উইকেটটি শিকার করেছেন।

মন্তব্য: