আজ ২০১৯ বিশ্বকাপের দ্বাদশ আসরে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। টসে হেরে পাকিস্তান ব্যাট করতে নেমে ১০৫ রানের লজ্জাস্কর স্কোর করে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ওপেনার গেইল ব্যাট করতে নেমে রীতিমতো তান্ডব চালায়।

যদিও বিশ্বকাপের মতো আসরে এতো ছোট রানের স্কোর খুব কমই আছে। তবুও গেইলের ঝোড়ো ব্যাটিং তার দল ওয়েস্ট ইন্ডিজকে খুব সহজেই জয় তুলে দেয়। আর সাথে সাথে বিশ্বকাপের সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের করে নিলেন ক্রিস গেইল। এই গড়তে তিনি টপকে গিয়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে।

২০০৩ সাল থেকে ধারাবাহিকভাবে বিশ্বকাপ খেলছেন ক্রিস গেইল। এবারের আসর নিয়ে গেইল পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলছেন। এর আগের চারটি বিশ্বকাপ খেলে তিনি মোট ৩৭ টি ছক্কা হাকিয়েছিলেন, যা কিনা প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ও ছিল।

কিন্তু আজ উইন্ডিজের ইনিংসের চতুর্থ ওভারে বল করছিলেন হাসান আলি। ওভারের দ্বিতীয় বলে এই পাকিস্তানি পেসারকে উড়িয়ে ছক্কা মেরে ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে ৩৮তম ছক্কার মালিক হন তিনি। পরের বলেই আবার হাসান আলিকে উড়িয়ে ছক্কা হাঁকিয়েছেন গেইল।

এরপর অর্ধশতক হাঁকিয়ে আউটের আগে আরও একটি ছক্কা হাঁকান তিনি। যা বিশ্বকাপে তার ছক্কার সংখ্যাকে নিয়ে গেছে ৪০-এ। এই দুইজন ছাড়াও ত্রিশের অধিক ছক্কা হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। তার ব্যাট থেকে এসেছে ৩১টি ছক্কা।

বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ৫ ব্যাটসম্যান-

ক্রিস গেইল- ৪০টি।
এবি ডি ভিলিয়ার্স- ৩৭টি।
রিকি পন্টিং- ৩১টি।
ব্রেন্ডন ম্যাককালাম- ২৯টি।
হার্শেল গিবস- ২৮টি।

মন্তব্য: