শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ট্রেন্ট ব্রিজে ১০৫ রানে অলআউট হয়েছে সরফরাজ আহমেদের দল। দ্বাদশ বিশ্বকাপ আসরের শুরুতে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের এমন আত্বসমর্পণ অনেকেই মেনে নিতে পারছেন না। তার উপর পাকিস্তানের নামের সাথে যুক্ত হয়েছে বিশ্বকাপে নিজেদের সর্বকালের দ্বিতীয় সর্বনিন্ম দলীয় রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড।

পাক দলের বিশ্বকাপ পরিসংখ্যানে চোখ বোলালে দেখা যাবে ১৯৯২ বিশ্বকাপের পর ক্রিকেটের মেগা ইভেন্টে এটাই তাদের সর্বনিম্ন স্কোর। তবে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের এই হার তাদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে বল বাকি থাকার নিরীখে সবচেয়ে লজ্জাজনক। ৩৬.২ ওভার বাকি থাকতে এদিন পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ১০৬ রানের টার্গেট হাসিল করে নেয় ক্যারিবিয়ানরা। এছাড়া এদিন মাত্র ২১.৪ ওভারেই গুটিয়ে যায় পাক ইনিংস। যা বিশ্বকাপে তাদের সংক্ষিপ্ততম এবং তাদের সার্বিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সংক্ষিপ্ত।

এদিকে সমস্ত বিশ্বকাপ ধরলে তালিকার প্রথমে থাকবে বিশ্বকাপ জয়ের বছরেই ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের ৭৪ রানের ইনিংস। অর্থাৎ, ১৯৯২ সালে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে ৭৪ রানে গুটিয়ে গিয়েছিল তারা।

একনজরে বিশ্বকাপে পাকিস্তানের প্রথম পাঁচ সর্বনিম্ন স্কোর:
১. ৭৪ বনাম ইংল্যান্ড – অ্যাডিলেড (১৯৯২)
২. ১০৫ বনাম ওয়েস্ট ইন্ডিজ – নটিংহ্যাম (২০১৯)
৩. ১৩২ বনাম অস্ট্রেলিয়া – লর্ডস (১৯৯৯)
৪. ১৩২ বনাম আয়ারল্যান্ড – কিংসটন (২০০৭)
৫. ১৩৪ বনাম ইংল্যান্ড – কেপটাউন (২০০৩)

মন্তব্য: