লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের নাটকীয় ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নেমেছে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরের। দীর্ঘ সময়ের এই আসরে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড।

টুর্নামেন্টে মোট ১০ টি দল অংশগ্রহণ করে ও ৪৮ টি ম্যাচ মাঠে গড়ায়। ১০ টি দলের মোট ১৪৭ জন ব্যাটসম্যান ব্যাটিংয়ে নেমেছেন। সবাইকে ছাড়িয়ে আসরে সবচেয়ে বেশি রান সংগ্রহ করেছেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা।

৯ ম্যাচে ৯ ইনিংস ব্যাটিং করে ৮১ গড়ে ৬৪৮ রান করে দ্বাদশ বিশ্বকাপ আসরের সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন রোহিত। ৫ শতক ও এক অর্ধশতকে ৬৪৮ রান করেন তিনি।

রোহিতের চেয়ে এক রান কম করে ও এক ম্যাচ বেশি খেলে রান সংগ্রহের দিক থেকে দুই নম্বরে আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ১০ ম্যাচে ১০ ইনিংস ব্যাটিং করে ৭১.৮৮ গড়ে ৬৪৭ রান করেন তিনি। এই আসরে ওয়ার্নার তিনটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি তুলে নেন।

সর্বোচ্চ রান সংগ্রহকারী প্রথম পাঁচ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ গড় নিয়ে তিন নম্বর অবস্থানে আছেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। ৮ ম্যাচে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান সংগ্রহ করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। সাকিব দুই শতক ও পাঁচ অর্ধশতক করে এই রান তুলে নেন।

সাকিবের পরে ঠিক চার নম্বর পজিশনে আছেন টুর্নামেন্ট সেরা হওয়া নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ১০ ম্যাচে ৯ ইনিংস ব্যাটিং করে ৮২.৫৭ গড়ে ৫৭৮ রান করেন তিনি। এই টুর্নামেন্টে দুইটি করে সেঞ্চুরি ও ফিফটি তুলে নেন উইলিয়ামসন।

পাঁচ নম্বর পজিশনে আছেন চ্যাম্পিয়ন দল ইংল্যান্ডের খেলোয়াড় জো রুট। ১১ ইনিংসে ব্যাট করে রুট ৬১.৭৮ গড়ে ৫৫৬ রান করেন। এই টুর্নামেন্টে রুটের দুইটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি আছে।

মন্তব্য: