১৯৭৫ সালে শুরু হওয়া ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর বসলো আজ বৃহস্পতিবার (৩০ মে ২০১৯) ইংল্যান্ডে। এই আসর নিয়ে ক্রিকেট বোদ্ধাদের আগাম ভবিষ্যৎবানী ছিল, বোলারদের কোনো ভূমিকাই নাকি থাকবেনা এই বিশ্বকাপে। আর স্পিনাররা তো কোনো সুযোগই পাবেনা। অথচ দক্ষিণ আফ্রিকা কিনা বিশ্বকাপ শুরুই করলো একজন স্পিনার দিয়ে। ক্রিকেট দুনিয়াকে অবাক করে দিয়ে ৪৪ বছরের ক্রিকেট ইতিহাসকে বদলে দিয়ে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের প্রথম ইনিংসের প্রথম ওভারে বল করতে আসলেন লেগ স্পিনার ইমরান তাহির।

আর তাতেই এক অনন্য রেকর্ডের মালিক হয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম স্পিন ভরসা লেগ স্পিনার ইমরান তাহির।

কেনিংটন ওভালে এদিন টসে জিতে ফিল্ডিং নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আর ইনিংসের শুরুর ওভারটি করার জন্য বল তুলে দেন দলের সেরা স্পিনার ইমরান তাহিরের হাতে। আর তাতেই ইমরান তাহির হয়ে গেলেন ইতিহাসের সঙ্গী। বিশ্বকাপের প্রথম ম্যাচের প্রথম ওভারে একজন স্পিনার হিসেবে বল করার রেকর্ড গড়লেন তিনি।

বল হাতে পেয়ে অধিনায়ককে হতাশ করেননি তাহির। বরং দ্বিতীয় বলেই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্ট্রোর উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকার জন্য দারুন শুরু এনে দেন তিনি। প্রথম ওভার বল করে ১ রান দিয়ে ১ উইকেট তুলে নেন তাহির।

বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হয়েছে। গাজী টেলিভিশন (জিটিভি), বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), মাছরাঙা টেলিভিশন ও বাংলাদেশ বেতার ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ২৭.২ ওভার শেষে স্বাগতিক ইংল্যান্ড তিন উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করেছে। অধিনায়ক ইওন মরগ্যানের সাথে ক্রিজে আছেন বেন স্টোকস।

ইংল্যান্ড একাদশঃ জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগ্যান (অধিনায়ক) জস বাটলার (উইকেট-রক্ষক), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, লিয়াম প্লাংকেট, জোফরা আর্চার ও আদিল রশিদ।

দক্ষিণ আফ্রিকা একাদশঃ হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেট-রক্ষক), এইডেন মার্করাম, ফাফ ডু প্লেসি (অধিনায়ক), রাসি ভ্যান ডুসেন, জেপি ডুমিনি, অ্যান্ডি ফিলহুকওয়েও, ডওয়েন প্রিটোরিয়াস, কাগিসো রাবদা, লুঙ্গি নিগিদি ও ইমরান তাহির।

মন্তব্য: