বিরাট কোহলির নেতৃত্বে গড়া ভারসাম্যপূর্ণ দলটি এবার শিরোপা পুনরুদ্ধার করতে পারবে কিনা সেটাই দেখার বিষয়। বিশ্বকাপের আগে নিজেদের সর্বশেষ সিরিজে ৩-২ ব্যবধানে অস্ট্রেলিয়ার কাছে ঘরের মাঠে সিরিজ হেরেছে ভারত। তবুও ভারতকেই বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল হিসেবে ধরা হচ্ছে।

১৯৮৩ ও ২০১১ এর চ্যাম্পিয়ন ভারত বিশ্বকাপে মোট ৭৫টি ম্যাচ খেলেছে। যারমধ্যে ৪৬টি জয় তাদের। এবং হেরেছে ২৭টি ম্যাচে। বর্তমান আইসিসি র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত।

ভারতের মূল শক্তি ব্যাটিং ও পেসার জাসপ্রীত বুমরাহ। রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলিকে নিয়ে গড়া টপ অর্ডারকে বিশ্বের অন্যতম সেরা টপ অর্ডার হিসেবে ধরা হয়। একাধিক দ্বিশতকের মালিক রোহিত শর্মার বিস্ফোরক ইনিংস খেলে যেকোনো সময় ম্যাচ ঘুরিয়ে দেয়ার নজীর আছে।

ভারতের ফিনিংশয়ে মহেন্দ্র সিং ধোনি দলটির বড় স্বস্তির জায়গা। ঠাণ্ডা মাথার এই ব্যাটসম্যানের কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ বের করে আনার অনেক উদাহরণ আছে। তাছাড়া লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, বিজয় শঙ্করের মতো পরীক্ষিত তরুণরা আছেন দলটির ব্যাটিং লাইনআপে।

বিশ্বকাপে ভারতের ‘এক্স-ফ্যাক্টর’ হতে পারেন জাসপ্রীত বুমরাহ। অভিষেকের পর দ্রুতই বিশ্ব ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করে নিয়েছেন তিনি। গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লির মতো সফল সাবেক পেসাররাও মন্তব্য করেছেন এবারের বিশ্বকাপের অন্যতম সেরা পেসার হবেন বুমরাহ।

এছাড়া ভারতের দলের আছে দুই অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। দুই পেস অলরাউন্ডার বিজয় শঙ্কর এবং হার্দিক পান্ডিয়ারও ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সামর্থ্য আছে। দুই স্পিনার কুলদীপ যাদব ও যুযবেন্দ্র চাহাল ভারতের বোলিং আক্রমণে যোগ করেছেন অন্যমাত্রা।

ভারতের বিশ্বকাপ স্কোয়াড:
বিরাট কোহলি (অধিনায়ক)
রোহিত শর্মা
শিখর ধাওয়ান
লোকেশ রাহুল
বিজয় শঙ্কর
মহেন্দ্র সিং ধোনি
কেদার যাদব
হার্দিক পান্ডিয়া
রবীন্দ্র জাদেজা
দীনেশ কার্তিক
ভুবনেশ্বর কুমার
কুলদীপ যাদব
যুযবেন্দ্র চাহাল
জাসপ্রীত বুমরা
মোহাম্মদ শামি।

ভারতের ম্যাচের সময়সূচি:
৫ জুন- ভারত বনাম দক্ষিণ আফ্রিকা- বেলা ৩:৩০।
৯ জুন- ভারত বনাম অস্ট্রেলিয়া- বেলা ৩:৩০।
১৩ জুন- ভারত বনাম নিউজিল্যান্ড- বেলা ৩:৩০।
১৬ জুন- ভারত বনাম পাকিস্তান- বেলা ৩:৩০।
২২ জুন- ভারত বনাম আফগানিস্তান- বেলা ৩:৩০।
২৭ জুন- ভারত বনাম উইন্ডিজ- বেলা ৩:৩০।
৩০ জুন- ভারত বনাম ইংল্যান্ড- বেলা ৩:৩০।
২ জুলাই- ভারত বনাম বাংলাদেশ- বেলা ৩:৩০।
৬ জুলাই- ভারত বনাম শ্রীলঙ্কা- বেলা ৩:৩০।

মন্তব্য: