চলতি দ্বাদশ বিশ্বকাপে ম্যাচ চলাকালীন সময়ে বিমান বার্তা নিয়ে ভালোই আলোড়ন সৃষ্টি হয়েছে। ভারত-শ্রীলঙ্কা গ্রুপ ম্যাচের সময়ে হেডিংলেতে মাঠের উপর দিয়ে কাশ্মীরের জন্য ন্যায়বিচার এবং ‘ভারত গণহত্যা বন্ধ করো, কাশ্মীরকে মুক্ত করো’ লেখা ব্যানার নিয়ে উড়ছিল। এর পর আরও একটি বিমান ভারতে গণপিটুনি বন্ধ করার বার্তা নিয়ে আকাশে উড়তে থাকে।

তারপর বিসিসিআই চটেছিল আইসিসির উপর। আইসিসি কে লিখিত ভাবে জানিয়েছিল যেন এরকম ঘটনা আর না ঘটে। আইসিসি ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড চেষ্টা করেও ব্যর্থ হলো আবার।

বৃহস্পতিবারের অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সেমিফাইনাল চলাকালীন, অস্ট্রেলিয়া ইনিংসের সময়ে এজবাস্টনে রাজনৈতিক বার্তা সহ উড়োজাহাজ দেখা গেল মাঠের উপর। ব্যানারে লেখা ছিল, বিশ্বের উচিত এবার বেলুচিস্তান নিয়ে সরব হওয়া।

জানা গিয়েছে, পিছনে ব্যানার নিয়ে উড়ো জাহাজটি অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময়ে অন্তত পাঁচবার স্টেডিয়ামের আকাশে চক্কর কাটে।

বেলুচিস্তান নিয়ে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে।বেলুচিস্তানের মানুষজন স্বাধীনতাকামী হলেও পাকিস্তান বারবার নাকচ করে আসছে। আর সেই সূত্রপাতেই এমন ঘটনার সৃস্টি হয়।

বিশ্বকাপে এই ঘটনাটি আগেও ঘটেছে। লিগ পর্যায়ে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচের সময়ে বেলুচিস্তানের সমর্থনে ব্যানার নিয়ে একটি এরোপ্লেন উড়তে দেখা গিয়েছিল।

আইসিসি এবং স্থানীয় সংগঠক কমিটিকে ওল্ড ট্র্যাফোর্ডের আকাশকে উড়ান মুক্ত বলে ঘোষণা করতে বাধ্য করা হয়েছিল।

মন্তব্য: