ইংল্যান্ডে অনূর্ধ ১৯ ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক ইংল্যান্ডকে ৬ উইকেটের বিশাল ব্যাবধানে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ ১৯। ২০১ রানের লক্ষ্যে তাড়া করতে নেমে ৩৮.১ ওভারেই হেসেখেলে সহজ জয় তুলে নেয় যুবা টাইগাররা।

কদিন আগে এই ইংল্যান্ডের মাটিতেই শেষ হয়েছে আইসিসি বিশ্বকাপ ২০১৯। যেখানে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ইংল্যান্ড। সেই চ্যাম্পিয়ন জুনিয়রদের সাথে খেলার আগে এতটা সহজ জয়ের আশা মোটেও করেনি বাংলাদেশ যুবারা।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে আগে ব্যাট করে ম্যাচ হারলেও ইংল্যান্ড অধিনায়ক জন হিল আজো টস জিতে ব্যাট নিলেন। আর তাতেই খেসারত দিতে হলো পরাজয় দিয়ে। তানজিম হাসান সাকিবের বোলিং তোপে ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে স্বাগতিকদের ইনিংস থামে ২০০ রানে। তানজিম হাসান বল হাতে ১০ ওভারে ৪৯ রান দিয়ে নেন ৪ উইকেট।

বল হাতে তানজিম ভালো করলেও ২০১ রানের লক্ষ্যে তাড়া করতে নেমে জয়ের জন্য বড় অবদান রাখেন তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন। চতুর্থ উইকেট জুটিতে তারা ১১৪ রান যোগ করলে ম্যাচ থেকে ছিটকে যায় ইংল্যান্ড। দুজনেই অর্ধশতক তুলে নেন। শাহাদত ৫৭ রানে আউট হয়ে ফিরলেও ৭০ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে আসেন তৌহিদ হৃদয়।

ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশের যুবারা। ওপেনিং ব্যাটসম্যান তাঞ্জিদ হাসান দলীয় ১১ রানে এলরিজ এর বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরলে আর এক ওপেনার প্রান্তিক নাওরাজ নাবিল, মাহমুদুল হাসান জয়কে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে তোলেন ৪৭ রান। নাবিল ব্যক্তিগত ১৪ রানে আউট হয়ে যান। মাহমুদুল হাসান জয় তার ব্যক্তিগত ৩৬ রানে মোরলির বলে বোল্ড আউট হলে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৭২ রান। এরপর তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন চতুর্থ উইকেট জুটিতে ১১৪ রান যোগ করে। শাহাদাত তার ব্যক্তিগত ৫৭ রানে আউট হলেও ততক্ষনে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ চলে আসে বাংলাদেশর হাতে। তৌহিদ হৃদয় ৭০ রানে অপরাজিত থেকে অধিনায়ক আকবরকে নিয়ে বাকি কাজটা সারেন।

সংক্ষিপ্ত স্কোরঃ
ইংল্যান্ড ২০০/৭ (৫০ ওভার)
গোল্ডসওয়ার্থি ৬৯*(৯৯), কেসেই এলরিজ ৫৮ (৭৮)
তানজিম হাসান সাকিব ১০-৪৯-৪।

বাংলাদেশঃ ২০৪/৪ (৩৮.১ ওভার)
তৌহিদ হৃদয় ৭০*(৮৬), শাহাদাত হোসেন ৫৭ (৬০)
কেসেই এলরিজ ৬-৩০-২।

মন্তব্য: