২০১৯ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ৩২ বছর বয়সী মেসি পেছনে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে।

প্রতি বছর বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফিফা নির্বাচিত সাংবাদিক ও সমর্থকের ভোটে নির্বাচিত হয়ে থাকে ফিফা দ্য বেষ্ট বা ফিফার বর্ষসেরা। তবে এই ভোট প্রক্রিয়ায় মেসিকে বর্ষসেরা বানাতে ভোট কারচুপি করেছে ফিফা এমটাই অভিযোগ তুলেছেন সুদান কোচ ড্রাভকো লোগারুসিচ।

প্রতিবারের মতো ভোটাররা কে কাকে ভোট দিয়েছেন সেই তথ্য প্রকাশ করে ফিফা। সেখানে দেখা যায় সুদান কোচ লোগারুসিচ প্রথম পছন্দ হিসেবে ভোট দিয়েছেন লিওনেল মেসিকে। তাঁর দ্বিতীয় পছন্দ ডাইক ও তৃতীয় পছন্দ সাদিও মানে।

বলে রাখা ভালো তিনটি ভোটের মান আলাদা আলাদা। প্রত্যেকের প্রথম ভোটের পয়েন্ট ৫, দ্বিতীয় ভোট ৩ এবং তৃতীয় ভোটের মান ১ পয়েন্ট। সেই হিসেবে মেসিকে গুরুত্বপূর্ণ পাঁচ পয়েন্ট পাইয়ে দেওয়া হয়েছে বলে দাবি সুদান কোচের।

সৌদি আরবের একটি টিভি চ্যানেলকে লোগারুসিচ বলেন, মেসি ও ডাইককে ভোট দেননি তিনি। সুদান কোচ বলেন, ‘প্রথম স্থানে সালাহকে ভোট দিয়েছি, দুইয়ে সাদিও মানে, তিনে কিলিয়ান এমবাপ্পেকে ভোট দিয়েছি। ভোটের আবেদনপত্রের একটি ছবিও তুলেছি আমি। কিন্তু তারপর কী ঘটেছে জানি না।’

মন্তব্য: