সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করে স্যার ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন সময়ের সেরা ব্যাটিং সেনসেশন বিরাট কোহলি। এখন টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি কোহলির।

ব্যাট হাতে একের পর এক তান্ডব দেখাতে যেন সর্বদাই প্রস্তুত থাকেন ভারতের এই জীবন্ত কিংবদন্তি। এবার তো দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ডাবল সেঞ্চুরি তুলে নিলেন তিনি। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নিজের প্রিয় ডাবল সেঞ্চুরির ইনিংসের ব্যাপারে কথা বলেছেন কোহলি।

নিজের প্রিয় ডাবল সেঞ্চুরির ব্যাপারে কোহলি বলেন, ‘প্রত্যেকটিই চমৎকার। অবশ্যই সব ডাবলেই ভালো লাগা কাজ করে। তবে যদি সেরা দুটির কথা বলা হয়, তাহলে আমি অ্যান্টিগা (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) ও মুম্বাইয়ের (ইংল্যান্ডের বিপক্ষে) ইনিংসকে বেছে নেব।’

২০১৬ সালের জুনে অ্যান্টিগায় ক্যারিবিয়ানদের বিপক্ষে ২০০ রানের ইনিংস খেলেছিলেন কোহলি। এরপর একই বছর ডিসেম্বরে ঘরের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে ইংল্যান্ডের বিপক্ষে ২৩৫ রানের ইনিংস খেলেন ভারতের ডানহাতি এই অধিনায়ক ব্যাটসম্যান।

সেরা ইনিংস হিসেবে এই দুটিকে বেছে নেয়ার কারণ ব্যাখ্যায় কোহলি জানালেন, ‘সব ডাবলই বিশেষ, তবে এই দুটি বেশি স্পেশাল। কারণ একটি ঘরের বাইরে অ্যাওয়েতে করেছিলাম।’

মন্তব্য: