২৪ ঘন্টার মধ্যে আবারো আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তবে এবার লড়াইটা ফুটবল ময়দানে। কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত আটটায় ম্যাচটি সরাসরি দেখাবে বেসরকারি টিভি চ্যানেল বাংলা টিভি।

বাংলাদেশ বিপক্ষে পরিসংখ্যান ও র‌্যাঙ্কিং সবদিকেই এগিয়ে আছে আফগানিস্তান। দুই দলের পাঁচবারের দেখায় একটি করে জয় পেয়েছে দুই দল আর অন্য তিনটি ম্যাচ ড্র হয়েছে। তবে আফগানদের বিপক্ষে বাংলাদেশের ৪-১ গোলের জয়টি এসেছিলেন ১৯৭৯ সালে। দুই দলের সর্বশেষ দেখায় ২০১৫ সালে সাফে বাংলাদেশকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল আফগানরা। র‌্যাঙ্কিংয়ে আফগানরা (১৪৯তম) বাংলাদেশের (১৮৩তম)।

এশিয়ান বাছাইয়ের ‘ই’ গ্রুপে বাংলাদেশ ও আফগানিস্তানে সঙ্গে রয়েছে কাতার, ওমান ও ভারত। আফগানিস্তান নিজেদের প্রথম ম্যাচে আয়োজন কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে। সেই হার আজ তাজিকিস্তানের দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে কাটিয়ে উঠতে চাইবে তারা।হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের বিরুদ্ধে দুইবার মুখোমুখি হবে দলগুলো।

মন্তব্য: