বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি হলো সাকিব আল হাসানের। সাকিবের পরই বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান পেয়েছেন মুশফিকুর রহিম। নতুন র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছেন তিনি।

বিশ্বকাপে সাকিব ৮ ম্যাচে দুই সেঞ্চুরি ও পাঁচ হাফ সেঞ্চুরিতে ৮৬.৫৭ গড়ে সংগ্রহ করেন ৬০৬ রান। যার সুবাদে রবিবার (৭ জুলাই) সবশেষ প্রকাশিত আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি হয়েছে তার। ৬৯২ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের তালিকায় এখন তার অবস্থান ২২তম। যা তার ক্যারিয়ারের সেরা।

এদিকে বিশ্বকাপে ৮ ইনিংসে ১টি শতক ও ২টি অর্ধশতকে ৩৮৭ রান করা মুশফিক এক ধাপ উন্নতি করে ১৯তম স্থানে উঠে এসেছেন। তার রেটিং পয়েন্ট ৭০৪।

বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান তামিম ইকবালের বিশ্বকাপ কেটেছে দুঃস্বপ্নের মতো। মাত্র ১ ফিফটিতে আট ম্যাচে করেছেন ২৩৫ রান। ৬৪৮ পয়েন্ট নিয়ে তিনি আছেন র‌্যাঙ্কিংয়ে ২৮তম স্থানে। অবনতি হয়ে সৌম্য সরকারের অবস্থানে এখন ৩৮তম। মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ৪৫তম স্থানে। উন্নতি করে লিটন দাস উঠে এসেছেন ৮৪তম স্থানে।

এদিকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি আগের মতোই ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। গ্রুপ পর্বে পাঁচটি সেঞ্চুরি হাঁকানো রোহিত আছেন কোহলির পরের অবস্থানে। চার ধাপ উন্নতি হয়ে পাকিস্তানের বাবর আজম আছেন তৃতীয় অবস্থানে। চার নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস এগিয়েছেন দুই ধাপ। পাঁচে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বকাপ দিয়ে দলে ফেরা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার সেরা দশের বাইরে থেকে এক লাফে ছয় নম্বরে উঠে গেছেন। শীর্ষ দশের বাকি স্থানগুলো দখল করেছেন যথাক্রমে ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

একনজরে সেরা ১০০তে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান-

১. মুশফিকুর রহিম- ১৯তম- রেটিং ৭০৪
২. সাকিব আল হাসান- ২২তম- রেটিং ৬৯২
৩. তামিম ইকবাল- ২৮তম- রেটিং ৬৪৮
৪. সৌম্য সরকার- ৩৮তম- রেটিং ৫৮২
৫. মাহমুদউল্লাহ রিয়াদ- ৪৫তম- রেটিং ৫৬৪
৬. ইমরুল কায়েস- ৭৯তম- রেটিং ৪৮৩
৭. লিটন দাস- ৮৪তম- রেটিং ৪৬৮

মন্তব্য: