সাউথ এশিয়ান গেমসের ১৩ তম আসরে নারী ক্রিকেটের ইভেন্টে প্রথমবারের মতো স্বর্ন জিতেছে বাংলাদেশ। উত্তেজনাকর ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারায় বাংলাদেশ নারী ক্রিকেট দল।

এর আগে ২০১০ সালে এশিয়ান গেমসে ছেলেদের ক্রিকেটে সোনা জিতেছিল বাংলাদেশ। এবার বাংলাদেশকে প্রথমবারের মতো সোনা উপহার দিয়েছেন সালমা খাতুনরা। ফলে এসএ গেমসের এবারের আসরে এখন পর্যন্ত ১১ টি স্বর্ন পেলো বাংলাদেশ।

পোখারাতে টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো হয় নি বাংলাদেশের। ওপেন করতে নেমে আয়েশা ফিরেন মাত্র ২ রানে। তারপর মুর্শিদা ১৪ ও সানজিদা ১৫ রান করে ফিরলে বিপাকে পড়ে বাংলাদেশ। এর পর আর দাঁড়াতে পারেনি ফারজানা ও রিতু মনি। দু’জনইে ফিরেন (০) রানে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৯* রান এসেছে উইকেটরক্ষক নিগার সুলতানার ব্যাটে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নিগার সুলতানাকে সঙ্গ দিতে ব্যর্থ হয়েছেন দলের সদস্যরা। ফলে নিগার অপরাজিত থাকলেও অল্প সংগ্রহেই থামতে হয়েছে মেয়েদের।

শ্রীলঙ্কার মেয়েদের হয়ে চার উইকেট নেন উমেশা থিমাশিনি। একটি করে উইকেট নেন সাথিয়া সন্দীপনী, তারিকা সেন্দি, কবিশা দিলহারি এবং মালশা রানাতুঙ্গা।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৩২ রান করেন অধিনায়ক হারশিতা মালদেবি। ২৫ রান করেন লিহিনি অপ্সরা। বাংলাদেশের হয়ে দুই উইকেট নেন নাহিদা আক্তার। একটি করে উইকেট নেন জাহানারা আলম, সালমা খাতুন এবং খাদিজা তুল কুবরা।

সংক্ষিপ্ত স্কোরঃ
বাংলাদেশ নারী দলঃ ৯১/৮ (২০ ওভার)
(নিগার ২৯*, ফাহিমা ১৫, সানজিদা ১৫; থিমাশিনি ৪/৮)
শ্রীলঙ্কা নারী দলঃ ৮৯/৯ (২০ ওভার)
(মালদেবি ৩২, অপ্সরা ২৫; নাহিদা ২/৯)

মন্তব্য: