নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে টেবিলের শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করলো ভারত। শ্রীলঙ্কার দেওয়া ২৬৫ রানের লক্ষ্য তারা ৪৪ ওভারেই পেরিয়ে যায়। ভারতের হয়ে এই ম্যাচে জাড়া সেঞ্চুরি করেছেন দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল।

রান তাড়া করতে নেমে ভারতের ওপেনার রোহিত ও রাহুল উদ্ধোধনী জুটিতে ১৮৯ রান যোগ করেন। যা ভারতের জয়ের ভীত গড়ে দেয়। ৯৪ বল থেকে ১০৩ রানের ইনিংস খেলা রোহিতকে থামান রাজিথা। চলতি বিশ্বকাপে এটি রোহিতের চতুর্থ সেঞ্চুরি।

রোহিতের পর ক্রিজে আসা বিরাট কোহলিকে নিয়ে বিশ্বকাপে নিজের অভিষেক সেঞ্চুরি তুলে নেন রাহুল। ১১৮ বল থেকে ১১১ রান করে মালিঙ্গার শিকারে পরিণত হন রাহুল।

তৃতীয় উইকেটে পান্থ ব্যাট করতে আসলেও তাকে ৪ রানের বেশি করতে দেননি উদানা। তবে চতুর্থ উইকেটে পান্ডিয়াকে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন বিারাট কোহলি। কোহলি ৩৪ এবং পান্ডে ৭ রান নিয়ে মাঠ ত্যাগ করেন।

শ্রীলঙ্কার হয়ে রাজিথা, ম্যাথুস ও উদানা ১টি করে উইকেট নেন। মালিঙ্গা ১ উইকেট পেলেও ৮১ রান খরচ করেছেন। তাই বিশ্বকাপের বিদায়ী ম্যাচটি তিনি হয়তো ভুলে যেতে চাইবেন।

এই পরাজয়ে ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ থেকে আসর শেষ করলো শ্রীলঙ্কা। অন্যদিকে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে প্রথম ধাপ শেষ করলো ভারত। নক আউট পর্বে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

মন্তব্য: