বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানকে ৬২ রানে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ। বাংলাদেশের ২৬২ রানের জবাবে ২০০ রান তুলতেই অলআউট হয়ে যায় আফগানিস্তান। এই ম্যাচ ব্যাট হাতে ৫১ রান করার পাশাপাশি বল হাতে পাঁচটি উইকেট নিয়ে অলরাউন্ড পারফর্মের কারণে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান।

বাংলাদেশের দেওয়া টার্গেট তাড়া করতে নেমে উদ্ধোধনী জুটিতে গুলবাদিন নায়েব ও রহমত শাহ ৪৯ রানের জুটি গড়েন। এই জুটির দুই ব্যাটসম্যানকেই বিদায় করেন সাকিব। রহমত ২৪ ও গুলবাদিন ৪৭ রান করেন।

এরপর আফগানিস্তান যখনই মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করেছে তখনই তাদেরকে প্রতিরোধ করেছেন সাকিব। আফগান ব্যাটিং লাইনআপের আজগর (২০) ও নবিকে(০) প্যাভিলনে পথ দেখান সাকিব। নজিবুল্লাকে ২৩ রানে থামিয়ে বিশ্বকাপে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেওয়ার স্বাদ নেন সাকিব।

আফগানদের অলআউট করতে শেষ দিকে বল হাতে দ্যুতি ছড়ান মুস্তাফিজ। তিনি রশিদ খান (২) ও ডলার জাদরানের উইকেট নেন। আর মুজিবুরকে শূন্য হাতে ফিরিয়ে আফগানদের ইনিংসের ইতি টানেন সাইফউদ্দিন। তবে আফগান ব্যাটসম্যানদের আত্বসমর্পণের মধ্যে ব্যাট হাতে ৪৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন শেনওয়ারি।

৪৭ ওভারে সবকটি ‍সবকটি উইকেট হারিয়ে ২০০ রানে অলআউট হয় আফগানিস্তান। বাংলাদেশ ৬২ রানের বড় জয় দিয়ে আসরে তিন জয় নিয়ে টেবিলে পঞ্চম স্থানে উঠে আসলো।

বাংলাদেশের হয়ে সাকিবের ২৯ রানে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি বাকিরাও বল হাতে সফল ছিলেন। মুস্তাফিজ নেন ২টি উইকেট। এছাড়া সাইফ ও মোসাদ্দেক নেন ১টি করে উইকেট।

মন্তব্য: