ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে এক ওভার হাতে রেখেই হারালো বাংলাদেশ দল। তাদের দেওয়া ১৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৯ ওভার ব্যাটিং করে ৬ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় টাইগাররা। দলের হয়ে সাকিব ৪৫ বল থেকে ৭০ রানের অপরাজিক ম্যাচ উইনিং ইনিংস খেলেন। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ১টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন তিনি। ২৪ সেপ্টেম্বর সিরিজের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান।

আফগানদের দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের ব্যাটিংটা শুরু থেকেই ছিল নড়বড়ে। দুই ওপেনারকে হারিয়ে পাওয়ার প্লে’তে বাংলাদেশ তুলেছে মাত্র ২৮ রান। লিটন ৪ ও শান্ত ৫ রানে আউট হন। তাদের বিদায়ের পর ধীর গতিতে বাংলাদেশের রানের চাকা সচল রাখে সাকিব ও মুশফিক।

এই জুটির ৫৮ রানের মাথায় ২৬ রান করা মুশফিককে ফিরিয়ে দেন করিম জান্নাত। এরপর দ্রুত প্যাভিলনে ফেরেন মাহমুদউল্লাহ ৬, আফিফ ২ ও সাব্বির ১। এ তিন ব্যাটসম্যানের বিদায়ে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৬ ওভারে ১০৪/৬।

সপ্তম উইকেটে সাকিব ও মোসাদ্দেক নতুন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। তাদের অবিচ্ছেদ্য ৩৫ রানের জুটিতে ১ ওভারে হাতে রেখে জয় নিশ্চিত হয় বাংলাদেশের। সাকিব ৪৫ বল থেকে ৮টি বাউন্ডারি ও ১টি ছক্কায় ৭০ ও মোসাদ্দেক ১২ বল থেকে সিঙ্গেল বাউন্ডারি থেকে ১৯ রান করে অপরাজিত থাকেন।

আফগান বোলারদের মধ্যে নাবিন ২০ ও রশিদ খান ২৭ রানে ২টি করে উইকেট নেন। এছাড়া করিম জান্নাত ও মুবিজুর নেন ১টি করে উইকেট।

মন্তব্য: