বলা যেতে পারে সময়ের অন্যতম সেরা ক্রিকেটার অস্ট্রেলিয়ার জীবন্ত কিংবদন্তি স্টিভ স্মিথ। তার ব্যাটিং দেখে মুগ্ধ ক্রিকেট বিশ্ব উচ্চকিত হচ্ছে স্মিথ বন্দনায়। ঠিক সেই সময় স্মিথকে ছাগল বানিয়ে সমালোচনার মধ্যে পড়েছে ক্রিকেটের সবচেয়ে বড় নিয়ামক সংস্থা আইসিসি। যা নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়েছে।

প্রশ্ন উঠছে আইসিসির মতো সংস্থা কীভাবে একজন ক্রিকেটারকে নিয়ে এসব লিখতে পারে! এক বছর নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলের হয়ে ফিরেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার জার্সিতে অ্যাশেজে নেমেই দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তিনি। শচীন টেন্ডুলকার পর্যন্ত স্মিথের প্রশংসা না করে পারেননি। আর এমন একজন ক্রিকেটারকে কি না ছাগল বলে দিল আইসিসি!

১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয়ের ইতিহাস গড়েছে অস্ট্রেলিয়া। আর ইতিহাস রচনার অন্যতম কারিগর যে স্টিভ স্মিথ তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু সেই স্টিভ স্মিথকে নিয়ে এমন ছবি পোস্ট করল আইসিসি যা নিয়ে বিস্তর সমালোচনা হচ্ছে। ক্রিকেটারদের নিয়ে সমর্থকরা অনেক মজা-মশকরা করে থাকেন।

অনেক সমর্থকই ক্রিকেটারদের ব্যাঙ্গাত্মক মিমিক্রি বানিয়ে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেন। কিন্তু ক্রিকেটের কোনও নিয়ামক সংস্থা হয়তো আজ পর্যন্ত এমন কিছু করেনি। এবার আইসিসি তেমনটাই করল। আইসিসি একটি ছবিতে ফটোশপের মাধ্যমে স্মিথের ছবি কেটে ছাগলের ছবি লাগিয়েছে। নেহাত মজার ছলেই আইসিসি এমনটা করেছে। তবে স্মিথের ভক্তরা ব্যাপারটাকে মোটেও হালকাভাবে নেননি।

আইসিসির আসলে GOAT- Greatest Of All time বোঝাতে চেয়েছে স্মিথকে। কিন্তু সেই গোট-এর সঙ্গে ছাগলের কী সম্পর্ক! প্রশ্ন উঠেছে এমনই। GOAT বোঝাতে গিয়ে ছাগলের ছবি দেওয়ার ব্যাপারটি সমর্থকদের একেবারেই পছন্দ হয়নি।

মন্তব্য: