বার্মিংহ্যামের এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বোলিং তাণ্ডবের সামনে ৪৯ ওভার ব্যাট করে ২২৩ রানে অলআউট হলো অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার হয়ে ৮৫ রানের লড়াকু ইনিংস খেলেছেন স্টিভ স্মিথ।

টসে জিতে ব্যাট করেত নেমে ইংল্যান্ডের বোলিং তোপের সামনে পড়ে অস্ট্রেলিয়া। ১৪ রানের মধ্যে ফিরে যান তিন ব্যাটসম্যান। জাফ্রা আর্চার শূন্য হাতে ফিরিয়ে যার শুরুটা করেন। এরপর ডেভিড ওয়ার্নার(৯) ও হ্যান্ডকম্ব(৪) বিদায় করেন মার্ক উড।

এমন সময় অস্ট্রেলিয়ার রক্ষনকর্তা হন স্মিথ ও অ্যালেক্স ক্যারি। চতুর্থ উইকেটে তারা ১০৩ রান যোগ করেন। দলীয় ১১৭ রানে ক্যারিকে ব্যক্তিগত ৪৬ রানে বিদায় করে ইংল্যান্ডকে খেলায় ফিরিয়ে আনেন আদিল রশিদ। একই ওভারে রশিদ শূন্য হাতে ফেরান পঞ্চম উইকেট ব্যাট করতে আসা স্টনিসকে।

জোড়া উইকেট হারিয়ে আবার চাপে পড়া অস্ট্রেলিয়ার এক প্রান্ত আগলে রেখে ব্যাট করে যান স্মিথ। ম্যাক্সওয়েলকে নিয়ে তিনি ষষ্ঠ উইকেটে তিনি ৩৯ রানের জুটি গড়েন। ব্যক্তিগত ২২ রানে আর্চারের বলে আউট হন ম্যাক্সওয়েল।

সপ্তম উইকেটে স্মিথ ও স্টার্কের অর্ধশত রানের জুটিতে লড়াই করার শক্তি পায় অস্ট্রেলিয়া। এই জুটিতে অস্ট্রেলিয়ার যখন ২৪০-৫০ রান লক্ষ্য নির্ধারণ করছিল তখনই জস বাটলারের এক থ্রোতে রান আউট হযে যান স্মিথ। স্মিথ ১১৯ বল থেকে ৬টি বাউন্ডারিতে ৮৫ রানে নিয়ে ফিরে যান।

ওকসের করা ৪৮তম ওভারটিতে পরের বলেই বিদায় নেন ২৯ রান করা স্টার্ক। তাদের দুজনের বিদায়ের পর ৪৯ ওভারে ৫ রানর খরচায় শেষ উইকেটটি তুলে নেন উড। ফলে ৪৯ ওভারে ২২৩ রানের পুজি পায় অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের হয়ে রধিম খান ও ক্রিস ওকস ৩টি করে উইকেট নেন। এছাড়া আর্চার ২টি ও উড নেন ১টি উইকেট।

মন্তব্য: