রবিবার ইংল্যান্ড চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে দ্বাদশ বিশ্বকাপের পর্দা নামলো। পুরো বিশ্বকাপে অসাধারণ পারফর্ম করে টুর্নামেন্ট সোরার পুরস্কার জিতে নিয়েছেন নিউজিল্যান্ড দলের অধিনায়ক কেন উইলিয়ামসন।

পুরো টুর্নামেন্টে ১০ ইনিংসে ব্যাট হাতে ৫৭৮ রান করেছেন তিনি। যেখানে দুটি সেঞ্চুরির সঙ্গে ছিল দুইটি ফিফটি। রান খুব বেশি মনে না হলেও দলের প্রয়োজনে রান করে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে ৭৯, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৬ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৮ রান তোলেন নিউজিল্যান্ডের এই অধিনায়ক। বল হাতেও নিয়েছিলেন ১টি উইকেট।

অন্যদিকে আজ ইংল্যান্ডের জয়ে ব্যাট হাতে ৯৮ বল থেকে ৫টি চার ও ২টি ছক্কায় ৮৪ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন বেন স্টোকস। শেষ ওভারে তিনি ২টি ছক্কা মারেন। যার সুবাদে ম্যাচ গড়ায় সুপার ওভারে। পরবর্তীতে সুপার ওভারেও তিনি ব্যাট হাতে বাউন্ডারি হাকান। আর বিশ্বকাপের ফাইনালে এমন অসাধারণ পারফর্ম করে ম্যান অফ দ্যা ম্যাচ হন স্টোকস।

১৯৯২ সালের পর এবারই প্রথম বিশ্ব পেয়েছে এক চ্যাম্পিয়ন দলকে। ১৯৯২-২০১৯ পর্যন্ত মাঠে গড়িয়েছে ৯ বিশ্বকাপের আসর। প্রতিটি আসরে নতুন কেউ হাতে তুলেছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। আবার কেউ জিতে নিয়েছে শিরোপা নির্ধারনী ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার। চলুন পরিচিত হই তাদের সাথে।

টুর্নামেন্ট সোরার তালিকা
বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচ তালিকা
মন্তব্য: