বিশ্বকাপের দ্বাদশ আসরে ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটানো ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে ডাকছে ইতিহাস। ইতিমধ্যেই শ্রীলংকার বিপক্ষে শেষ ম্যাচে সেঞ্চুরি করে বিশ্বসেরা এই ওপেনার ইংল্যান্ড বিশ্বকাপে এখন সর্বোচ্চ রান সংগ্রাহক।

৯ ম্যাচ খেলে ৬৪৮ রান করা রোহিতের সামনে বড় সুযোগ ছিল, এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে ইতিহাসের পাতায় নাম লেখানো। গত মঙ্গলবার ৯ জুলাই নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাত্র ২৭ রান রান করতে পারলেই এই ডানহাতি ব্যাটসম্যান সাবেক ভারতীয় কিংবদন্তি শচিন টেন্ডুলকারের এক আসরে করা ৬৭৩ রানের রেকর্ড ভেঙে দিয়ে নতুন ইতিহাস গড়তেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রানের এই রেকর্ড গড়েন ভারতীয় লিটল মাস্টার।

শচিনের পর বিশ্বকাপের এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন সাবেক অজি কিংবদন্তি ম্যাথু হেইডেন। সাবেক এই অস্ট্রেলিয়ান ওপেনার ২০০৭ বিশ্বকাপে ৬৫৯ রান করেছিলেন।

তবে রোহিত এক আসরে সাঙ্গাকারার সর্বোচ্চ ৪ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়ে ৫ সেঞ্চুরি করে ইতিমধ্যেই নতুন এক ইতিহাস লিখেছেন। গ্রুপ পর্বে রোহিতের ইনিংসগুলো দেখে নিন ১২২, ৫৭, ১৪০, ১, ১৮, ১০২, ১০৪, ১০৩ রান। আর সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে বিশ্বকাপের স্বপ্ন ভঙ্গ করা ম্যাচে রোহিতের সংগ্রহ ছিল মাত্র ১।

মন্তব্য: