8.7 C
New York
Friday, March 29, 2024

Buy now

ওয়ানডেতে মালিঙ্গার যত রেকর্ড

শুক্রবার বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। ৩৫ বছর বয়সী মালিঙ্গা শ্রীলঙ্কান ক্রিকেটকে দুই হাত ভরে দিয়েছেন। শ্রীলঙ্কার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

চলুন মালিঙ্গার বিদায়ী ম্যাচের আগে দেখে নেওয়া যাক ওয়ানডে ক্রিকেটে তার যত রেকর্ড

১। ৩৩৫ উইকেট নিয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় দশম স্থানে রয়েছেন তিনি। আর ৩টি উইকেট নিতে পারলেই নবম স্থানে থাকা অনিল কুম্বলেকে টপকে যাবেন তিনি।

২। চারটি বিশ্বকাপ আসরে অংশ নিয়ে তিনি নিয়েছেন ৫৬ উইকেট। বর্তমানে তিনি টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। তার উপরে থাকা গ্লেন ম্যাকগ্রাহ (৭১) ও মুত্তিয়াহ মুরালিধরন (৬৮) উইকেট নিয়েছেন।

৩। মালিঙ্গা একমাত্র বোলার যিনি চারটি বিশ্বকাপের প্রতিটি আসরেই কমপক্ষে ১২টি করে উইকেট নিয়েছেন।

৪। ওয়ানডে ক্রিকেটে তিনি তিনবার হ্যাটট্রিকের দেখা পেয়েছেন। বিশ্বকাপ তথা ওয়ানডে ক্রিকেটে চার বলে চার উইকেট নেয়া একমাত্র বোলার তিনি।

৫। নিজের ক্যারিয়ারের সেরা সময়টা কাটিয়েছেন ২০১১ থেকে ২০১৪ সালে। এসময় ১০২ ওয়ানডে খেলে ১৬৩ উইকেট শিকার করেছেন তিনি। এ চার বছরে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি অন্য কোনো বোলার।

৬। শ্রীলঙ্কা জয় পেয়েছে এমন ম্যাচে তার বোলিং স্টাইকরেট ২৪.৭। একই সাথে কমপক্ষে ১৫০ বা তার বেশি উইকেট নেয়া বোলারদের মধ্যে এটিই সেরা স্ট্রাইকরেট। জেতা ম্যাচে মালিঙ্গার উইকেট ২১২টি এবং হারা ম্যাচে উইকেট ১১২টি।

৭। এশিয়া কাপে ১৪ ম্যাচে খেলে তিনি নিয়েছেন ২৯ উইকেট। তার উপরে থাকা একমাত্র বোলার মুত্তায়া মুরালিধরণ ২৪ ম্যাচে নিয়েছেন ৩০টি উইকেট।

৮। ওয়ানডে ক্রিকেটে পাঁচ বা তার বেশি উইকেটের দেখা পেয়েছেন ৮ বার। তালিকায় বর্তমানে তার অবস্থান পঞ্চম স্থানে। আজ বাংলাদেশের বিপক্ষে বিদায়ী ম্যাচে পাঁচ উইকেটে পেলে তিনি যৌথভাবে উঠে যাবে ৩ নম্বরে।

৯। ওয়ানডে ক্রিকেটে ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নবম উইকেটে ম্যাথিউজের সঙ্গে ১৩২ রানের জুটি গড়েছিলেন। যা নবম-দশম উইকেট জুটিতে বিশ্বরেকর্ড। এই জিুটিতে মালিঙ্গা ৫৬ রান করেছিলেন। যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর। এটিই একমাত্র ফিফটি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles